দেশে তরুণ উদ্যোক্তা তৈরি করবে টিআইই

0
55
TIE-Bangladesh

TIE-Bangladesh_10.02.14--1-1বাংলাদেশের তরুণদের সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে যাত্রা শুরু করলো টিআইই (দ্য ইন্দাস এন্ট্রাপ্রিনিয়ারস)। প্রশিক্ষণ ও পরামর্শ দিয়ে দেশে নতুন উদ্যোক্তা তৈরি করাই প্রতিষ্ঠানটির মূল উদ্দেশ্য বলে জানালেন এ সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ও ডেল বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা সোনিয়া বশির কবির।

সোমবার দুপুরে গুলশানের ওয়েস্টিন হোটেলে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি। অলাভজনক সংগঠনের মধ্যে টিআইই হলো বিশ্বের শীর্ষ স্থানীয় একটি সংগঠন।

সোনিয়া বশির বলেন, উদ্যোক্তাদের নতুন উদ্যমে নতুন কিছু তৈরির দিক নির্দেশনা, এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান এবং তাদেরকে নার্সিং করাই এর মূল লক্ষ্য।

সংগঠনটির ঢাকার প্রতিষ্ঠাতা সভাপতি সোনিয়া বলেন, বাংলাদেশে অনেক লিডিং কোম্পানি রয়েছে, যারা মেধাবি উদ্যোক্তা পেলে বিনিয়োগ করতে আগ্রহী। কিন্তু আমাদের দেশে সফল ও উদ্যোক্তার যথেষ্ট অভাব রয়েছে বলে তারা বিনিয়োগের আগ্রহ হারিয়ে ফেলছে।

অনেকের অলস অর্থ পড়ে আছে ভালো মননশীল ও সৃজনশীল উদ্যোক্তা পেলে এরা বিনিয়োগে এগিয়ে আসবে। এতে দেশের বেকারত্ব দূরীকরণের পাশাপাশি দেশ উন্নত রাষ্ট্রে পরিণত হবে।

এতে আপনাদের কোনো বেনিফিট আছে কি-না জানতে চাইলে তিনি বলেন, আমি দীর্ঘদিন নিউইয়র্ক ছিলাম, জীবনে পাওয়ার আর কিছু বাকি নাই। দেশের মানুষকে উদ্যমী আর দেশকে এগিয়ে নিয়ে যেতে কাজ করতেই এই আয়োজন।

স্বেচ্ছাসেবী সংগঠনের এই সফল সভাপতি বলেন, বাংলাদেশে অর্ধেকের বেশি মানুষের বয়স ২১ বছরের নিচে। এ বিশাল জনগোষ্ঠীকে জনসম্পদে পরিণত করতে সক্ষম হবে টিআইই।

১৯৯২ সালে সিলিকন ভ্যালির এক দল সফল উদ্যোক্তা ও অভিজ্ঞ পেশাজীবী দলের সমন্বয়ে সংগঠনটি যাত্রা শুরু করে। এই ধারাবাহিকতায় বিশ্বের ১৭টি দেশে ৬০টি অঞ্চলে এর কার্যক্রম চলছে। আর এর সঙ্গে যুক্ত রয়েছে ১১ হাজার সদস্য ও ২ হাজার ৫০০ চার্টার সদস্য।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, সংগঠনের সহ-সভাপতি শামীম আহসান, কোষাধ্যক্ষ তাহসিন আমান, পরিচালক খালিদ হোসাইন, একাত্তর টিভির সিইও সামিয়া জামান, চ্যাম্পস টুয়েন্টি ওয়ানের সিইও রাসেল টি আহমেদ, গ্রীন ডেল্টা ইনস্যুরেন্সের সিইও ফারজানা চৌধুরী প্রমুখ।

জেইউ/এআর