ক্যালিফোর্নিয়ায় রোগাক্রান্ত গরুর মাংস প্রত্যাহারের নির্দেশ

0
132
Meat-recall

Meat-recallক্যালিফোর্নিয়াসহ ফ্লোরিডা, ইলিনয়স এবং টেক্সাসের বাজার থেকে ৩৯ লাখ ৫০ হাজার কেজি গরুর মাংস প্রত্যাহারের নির্দেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের কৃষি অধিদফতর । অভিযোগ রয়েছে, এগুলো রোগাক্রান্ত গরুর মাংস। সম্প্রতি রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের খাদ্য নিরাপত্তা ও তদন্ত অফিসের বরাত দিয়ে ওই প্রতিবেদনে বলা হয়েছে, ১ লা জানুয়ারি থেকে ৭ জানুয়ারি ক্যালিফোর্নিয়ার পেটালুমার র‌্যাঞ্চো ফিডিং করপোরেশন এই মাংসগুলো বিক্রির জন্য ক্যালিফোর্নিয়াসহ ফ্লোরিডা, ইলিনয়স এবং টেক্সাসেসের বিভিন্ন স্টলে  পাঠায়।

তদন্ত অফিস বলছে, খাবারগুলো মোটেও স্বাস্থ্যকর নয়, তাই দ্রুত সেগুলো ক্যালিফোর্নিয়াসহ উল্লিখিত স্টলগুলোতে থেকে সরানোর নির্দেশ হয়েছে । তবে মাংস খেয়ে কেউ অসুস্থ হয়েছে বলে অভিযোগের খবর পাওয়া যায়নি ওই প্রতিবেদনে।

কর্তৃপক্ষ জানিয়েছে, ক্যালিফোর্নিয়ার বাজারে মোট ১৮ ধরনের মাংস রয়েছে। এর মধ্যে রয়েছে গরুর পা, ঠোট, মাথা ও জিহবার মাংস।  কিছু কিছু মাংসের বক্স ইতোমধ্যেই তদন্ত করা হয়েছে। সেগুলো পুনরায় প্যাকেটজাত করার সময় তার গায়ে (ইএসটি) লেখা হয়েছে।

উল্লেখ্য, কয়েক বছর আগে থেকে যুক্তরাষ্ট্রে  ম্যাডকাউ রোগের সন্ধান পাওয়া যায়। ২০০৬ সালের পর ক্যালিফোর্নিয়ায়ও এই রোগ ছড়িয়ে পড়ে। বিশ্বের শীর্ষ স্থানীয় গরুর মাংস রফতানিকারক হিসেবে পরিচিত ক্যালিফোর্নিয়া রাজ্য।  ম্যাড কাউ রোগ নিয়ে দেশটির কৃষি অধিদফতর নিশ্চয়তা দিলেও বিষয়টি নিয়ে আতঙ্ক শুরু হয় মাংস ক্রেতাদের মধ্যে।

এস রহমান/