“আমি একটি আস্ত ইট পুলিশের গায়ে ছুড়ে মারি”

0
106
ranibilash

ranibilashভাষাসৈনিক, পরমাণু বিজ্ঞানী কবি ড. জসীম উদ্দিন বলেছেন, ২১ ফেব্রুয়ারি কেউ আমাদেরকে উপহার দেয়নি বা দান করেনি। তুমুল আন্দোলনের মধ্য দিয়ে তাজা রক্তের বিনিময়ে এ ভাষা আমরা পেয়েছি।

গত ৫ ফেব্রুয়ারি রুর‌্যাল জার্নালিস্ট ফাউন্ডেশনের (আরজেএফ) ভাষা আন্দোলন নিয়ে স্কুলিং প্রোগ্রামের উদ্বোধনী অনুষ্ঠানে গাজীপুর রাণী বিলাস মনি সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে উপস্থিত শিক্ষক-শিক্ষার্থী ও সুধীজনের মাঝে তিনি এ কথা বলেন।

ড. জসীম বলেন, “আমি একটি আস্ত ইট পুলিশের গায়ে ছুড়ে মারি।” দিনটি ছিল ২১ ফেব্রুয়ারি। তখন বিকেল ৩টা। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পুলিশ নিরীহ ছাত্রদের ওপর লাঠিচার্জ করছিল, তখন ওই ঘটনাকে কেন্দ্র করে পুলিশ ছাত্রদের ওপরে এলোপাতাড়ি গুলি করে। সেই গুলিতেই নিহত হয় বরকত। তিনি ভাষা আন্দোলনের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের মাঝে তুলে দিতে শিক্ষক সমাজের প্রতি আহ্বান জানান।

এ সময় রুর‌্যাল জার্নালিস্ট ফাউন্ডেশনের চেয়ারম্যান এস.এম জহিরুল ইসলাম, রাণী বিলাসমনি সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. ইদ্রিস আলী আযিযীসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

এ সময় ড. জসীম তার লেখা ৩০টি কবিতার বই ইংরেজি অনুবাদসহ বিদ্যালয়ে উপহার দেন। এই দিন তিনি শ্রীপুর উপজেলার ডুমনী মল্লিকা খাতুন আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ে ভাষা আন্দোলনের স্মৃতিচারণ করেন। ওই সময় আরজেএফ’র মহাসচিব মোহাম্মদ মাহফুজুল হকসহ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।