স্বাস্থ্যখাতে আরও লোক নেবে সৌদি, বাড়তে পারে ভাতা

0
116

bangladesh and saudi arabian health ministers meetingস্বাস্থ্যখাতে বাংলাদেশ থেকে আরও লোকবল নেওয়ার ব্যপারে ইতিবাচক অবস্থানের কথা জানিয়েছে সৌদি আরব। সেই সাথে দেশটিতে কর্মরত বাংলাদেশি চিকিৎসকদের বেতন অন্যান্য দেশের চিকিৎসকদের মতো বাড়ানোরও আশ্বাস দিয়েছে দেশটি। আরব নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে খুব শিগগিরই এ  ব্যাপারে একটি সমঝোতা স্মারকও স্বাক্ষরিত হতে পারে।

আরব নিউজের প্রতিবেদনে জানানো হয়েছে, স্বাস্থ্যখাতে সহযোগিতা আরও বৃদ্ধির লক্ষ্যে একমত হয়েছে বাংলাদেশ এবং সৌদি আরব। রিয়াদে অনুষ্ঠিত মন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে উভয় দেশ এই ঐক্যমত্তায় পৌছায়। রোববার বাংলাদেশের সফররত স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম সৌদি স্বাস্থ্যমন্ত্রী আবদুল্লাহ আল রাবিয়ার সাথে এক বৈঠকে মিলিত হন। এই বৈঠকে স্বাস্থ্য খাতে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে যৌথ প্রশিক্ষণ কর্মশালা আয়োজন, গবেষণা কার্যক্রম পরিচালনা এবং বিশেষজ্ঞ আদান-প্রদানের ব্যাপারে একমত হন উভয় মন্ত্রী।

বৈঠকে সৌদি আরবে আরও বেশি পরিমাণে বাংলাদেশি ডাক্তার এবং নার্স নিয়োগ এবং বাংলাদেশ সরকার কর্তৃক প্রদত্ত উচ্চতর চিকিৎসা ডিগ্রিকে অনুমোদন দেওয়ার জন্য সৌদি সরকারকে আহ্বান জানান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, উচ্চতর ডিগ্রিকে অনুমোদন না দেয়ার কারণে স্নাতকোত্তর ডিগ্রি থাকা স্বত্তেও কম বেতনে চাকরি করতে বাধ্য হচ্ছেন বাংলাদেশি ডাক্তাররা। অথচ একই যোগ্যতা নিয়ে অন্য দেশের ডাক্তাররা আমাদের ডাক্তারদের তুলনায় বেশি সুবিধা পেয়ে থাকেন। সৌদি আরবের পক্ষ থেকে এ বিষয়টি বিবেচনা করা হবে জানানো হয়।

এসময় সৌদি স্বাস্থ্যসেবার পরিসর বাড়ানোর লক্ষ্যে গৃহীত কর্মসূচির অধীনে বাংলাদেশ থেকে নতুন করে নার্স নেওয়ার ব্যাপারে সৌদি সরকারের আগ্রহের কথা বাংলাদেশকে অবহিত করেন আল রাবিয়া। একই সাথে বাংলাদেশ সফরের জন্য স্বাস্থ্যমন্ত্রী নাসিমের আমন্ত্রণও গ্রহণ করেন তিনি।