বিরোধীদল ও আইন-শৃঙ্খলা বাহিনীকে সহিংসতারোধে এইচআরডব্লিউ'র আহ্বান
বৃহস্পতিবার, ২৪শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

বিরোধীদল ও আইন-শৃঙ্খলা বাহিনীকে সহিংসতারোধে এইচআরডব্লিউ’র আহ্বান

HRWজাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিরোধীদলের সহিংসতামূলক আন্দোলন এবং আইন-শৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত হস্তক্ষেপ বন্ধের আহ্বান জানিয়েছেন মানবাধিকার সংস্থা ‘হিউম্যান রাইটস ওয়াচ’ (এইচআরডব্লিউ)।

‘হিউম্যান রাইটস ওয়াচ’ সংস্থার এশিয়া বিভাগের পরিচালক ব্র্যাড অ্যাডামস গতকাল এক বিবৃতিতে বলেন, দেশের সহিংসতা বন্ধে আওয়ামী লীগ ও বিএনপি নেতাদের বিভন্ন পদক্ষেপ নিতে হবে। বাংলাদেশে সহিংসতায় ইতোমধ্যে বহু প্রাণ ঝরে গেছে। তাই সহিংসতা মোকাবেলায় সবাইকে দায়িত্বশীলতার ভূমিকা পালন করতে হবে।

এইচআরডব্লিউ এই পর্যন্ত ৪০ জনেরও বেশি লোক নিহত হওয়ার বিষয়টি তুলে ধরে। তারা অভিযোগ করে, আন্দোলনকারীদের ছোড়া বোমায় চার শিশু দগ্ধ হয়েছে। আহত হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর বহু সদস্যও।

ব্র্যাড অ্যাডামস বলেন, চলমান সহিংসতাকে উস্কে দেয়া বিরোধীদলের নেতাদের কোনোভাবেই উচিৎ নয়। বরং আন্দোলন যাতে শান্তিপূর্ণ হয় তা নিশ্চিত করতে হবে। যখন কোনো নেতাকর্মী অপরাধ করে তখন রাজনৈতিক নেতাদের দায়িত্ব তাদের বিচারের মুখোমুখি করা।

ব্র্যাড অ্যাডামস বলেন, আইনশৃঙ্খলা বাহিনীও কোনো কোনো ক্ষেত্রে আইনবহির্ভূতভাবে বলপ্রয়োগ করছে। তাই বিরোধীদলের ওপর বেআইনি বলপ্রয়োগ করা থেকে বিরত থেকে নির্দলীয় অবস্থান থেকে নিজেদের ভূমিকা পালন করা প্রয়োজন। আইন-শৃঙ্খলা বাহিনীকে আগ্নেয়াস্ত্র ব্যবহারে জাতিসংঘ নীতিমালা অনুসরণ করতে হবে।

 

এএস

এই বিভাগের আরো সংবাদ