বন্দরে মিথ্য ঘোষণায় আনা ১৫ কোটি টাকার পণ্য আটক

0
46
Port container
কন্টেনার-ফাইল ছবি
ছবি: ফাইল ছবি
ছবি: ফাইল ছবি

চট্টগ্রাম বন্দরে মিথ্যা ঘোষিত পণ্য আমদানি করার অভিযোগে একটি কন্টেইনার আটক করেছে চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা বিভাগ। চালানে  প্লাস্টিক পণ্যের কথা থাকলে কন্টেইনারটি কায়িক পরীক্ষা করে দেখা যায় একটি বিএমডাব্লিউ গাড়িসহ দুটি গাড়ি, আমদানি নিষিদ্ধ দুটি ফটোকপি মেশিন, দুইটি মোটর সাইকেলসহ বিভিন্ন ধরনের যন্ত্রাংশ উদ্ধার করা হয়।উদ্ধার  হওয়া এসব পণ্যের মূল্য ১৫ কোটি টাকা ।

বন্দর কতৃপক্ষ ও  কাস্টমস কর্মকর্তারা বুধবার দুপুরে কয়েক দফা বৈঠকে বসার পর একটি কন্টেনারের  কায়িক পরীক্ষা করার সিদ্ধান্ত নেয়।

বন্দর সূত্রে জানা যায়, নিয়ম আনুযায়ী একটি চালান ৩০ দিনের মধ্যে বন্দর থেকে খালাশ করতে হয়। কন্টেইনার চালানটি গত ২৪ অক্টোবর অপ্রোলো জাহাজে করে বন্দরে আনা হয়েছে। এ ব্যাপারে বন্দর কর্তৃপক্ষ শিপিং এজেন্ট ও আমদানিকারককে যোগাযোগ করতে বলা হলেও তারা কোনও যোগাযোগ করেননি। বন্দরে দখিল করা কাগজপত্রে প্লাস্টিকে ব্যবহৃত পাউডার রেজিন এবং কাস্টমসে একটি গাড়ির কথা উল্লেখ করা হয়েছে।

শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক মঈনুল খান সাংবাদিকদের জানান, যেহেতু আমদানিকারক ৩০ দিনের মধ্যে পণ্য খালাস করেনি সেজন্য এটিকে কায়িক পরীক্ষা করা হয়েছে । আমদানিকারক প্রতিষ্ঠানের সাথে কয়েক দফা যোগাযোগ করতে বলা হলেও তারা যোগাযোগ করছে না । মিথ্যা ঘোষিত পণ্য আনায় চালানের সকল পণ্য বন্দরের নিরাপত্তায় রাখা হয়েছে।