রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ১৫ হাজার কোটি টাকা কমাচ্ছে এনবিআর

0
96
NBR

nbdr buildingশেষ পর্যন্ত চলতি ২০১৩-১৪ অর্থবছরের জন্য নির্ধারিত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা থেকে সরে এসেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।আগের লক্ষ্যমাত্রা থেকে ১৫ হাজার কোটি টাকা কমিয়ে সংশোধিত নতুন লক্ষ্যমাত্রা র্নির্ধারণ করতে যাচ্ছে  রাজস্ব আদায়ে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটি। আর নতুন এ লক্ষ্যমাত্রা এ মাসেই চূড়ান্তভাবে ঘোষণা করা হবে বলে নিশ্চিত করেছে এনবিআরের একটি বিশ্বস্ত সূত্র।

প্রসঙ্গত, ১ লাখ ৩৬ হাজার ৯০ কোটি টাকার আকাশ ছোঁয়া রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করে অর্থবছর শুরু করেছিল এনবিআর। তবে রাজনৈতিক অস্থিরতায় ভয়াবহ  নেতিবাচক প্রভাব পড়েছে এ খাতে। এনবিআরের হিসাবমতে, অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই ১৩-জানুয়ারি ১৪) রাজস্ব আদায়ে ঘাটতি রয়েছে ১০ হাজার কোটি টাকারও বেশি।

এই অবস্থায় এনবিআর মনে করছে আগের লক্ষ্যমাত্রার সমান রাজস্ব আদায় সম্ভব না।তাই আগের লক্ষ্যমাত্রা থেকে ১৫ হাজার কোটি টাকা কমিয়ে সংশোধিত নতুন লক্ষ্যমাত্রা পুনর্নির্ধারণ করা হচ্ছে।

তবে এনবিআরের এক কর্মকর্তা জানিয়েছেন, লক্ষ্যমাত্রা কমানো হলেও রাজস্ব আদায়ে ছাড় দেবে না এনবিআর। কৌশলে আদায় কার্যক্রম চালিয়ে যাবে । এ জন্য প্রত্যেক কমিশনারেট অফিসকে পৃথক কর্মপরিকল্পনা তৈরির নির্দেশনা  দেওয়া হবে।­

এনবিআর সূত্র জানায়, জাতীয় বাজেটে ২ লাখ ২২ হাজার কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে এনবিআরকে দেওয়া হয়েছিল  ১ লাখ ৩৬ হাজার ৯০ কোটি  টাকা। এ ধারাবাহিকতায়  এনবিআর রাজস্ব আদায়ে (জুলাই ২০১৩ জানুয়ারি ২০১৪) অর্থবছরের প্রথম ৭ মাসে রাজস্ব ঘাটতিতে রয়েছে ১০ হাজার কোটি টাকা। একই অর্থবছরের প্রথম ৬ মাসে (জুলাই-ডিসেম্বর ২০১৩) রাজস্ব ঘাটতি হয়েছে ৮ হাজার ৫৩৬ কোটি টাকা। চলতি অর্থবছরের প্রথম ৫ মাসে ঘাটতি হয়েছে ৬ হাজার কোটি টাকা। আলোচ্য মাসগুলোতে প্রবৃদ্ধি হয়েছে ১০ শতাংশের কম। ফলে চলতি অর্থবছরের বাকি মাসগুলোতে কাঙ্খিত লক্ষ্যমাত্রা আদায় নিয়ে শঙ্কায় এনবিআর। আর এ শঙ্কা থেকে বছরের শুরুতে নির্ধারিত ১ লাখ ৩৬ হাজার ৯০ কোটি টাকা কমিয়ে নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হচ্ছে  ১ লাখ ২১ হাজার কোটি টাকা।

এ প্রসঙ্গে এনবিআর শীর্ষ এক কর্মকর্তা জানান, দেশের প্রতিকূল অবস্থায় ব্যবসা-বাণিজ্যে বিরূপ প্রভাব পড়ায় রাজস্ব আদায়ে চাপ সৃষ্টি করা যাচ্ছে না। ফলে চলতি অর্থবছরের প্রথম ৬ মাসে সাড়ে ৮ হাজার কোটি টাকা ঘাটতি হয়েছে। জানুয়ারিতে এ ঘাটতির পরিমাণ ১০ হাজার কোটি টাকা ছাড়াতে পারে। তাই রাজস্ব লক্ষ্যমাত্রা কমানোর পরিকল্পনা নিয়েছে এনবিআর। খুব ­­­­­­­শিগগিরই নতুন লক্ষ্যমাত্রার ব্যাপারে অর্থমন্ত্রণালয় থেকে চূড়ান্ত ঘোষণা পাওয়া যাবে।

তিনি আরও জানান, লক্ষ্যমাত্রা কমানো হলেও রাজস্ব আদায়ে ছাড় দেবে না এনবিআর। কৌশলে আদায় কার্যক্রম চালিয়ে যাবে । এ জন্য প্রত্যেক কমিশনারেট অফিসকে পৃথক কর্মপরিকল্পনা তৈরির নির্দেশনা  দেওয়া হবে।­