আমদানি পণ্যে বর্ধিত চার্জ স্থগিত, মার্চে নতুন নীতিমালা

0
93
Container_Port
চট্টগ্রাম বন্দর (ফাইল ছবি)

Container_Portআমদানি পণ্যের ছাড়পত্র দেওয়ার ক্ষেত্রে ৭৫ শতাংশ বাড়তি চার্জ স্থগিত করেছে বাংলাদেশ ফ্রেইট ফরোয়ার্ডার অ্যাসোসিয়েশন (বাফা)। রোববার অ্যাসোসিয়েশন এ সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে চট্টগ্রাম বন্দরে সেবাদানকারী বেসরকারী প্রতিষ্ঠানগুলোর চার্জ আদায়ের ক্ষেত্রে নতুন নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামি ৩০ শে মার্চের মধ্যে এ নীতিমালা হবে।

রোববার চট্টগ্রাম কাস্টমস হাউসে অনুষ্ঠিত এনবিআর’এর সদস্য, কাস্টমস কর্মকর্তা, ব্যবসায়ী এবং স্টেকহোল্ডারদের উপস্থিতিতে এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন এনবিআর’র সদস্য (শুল্ক-নীতি) ফরিদ উদ্দিন।
ফরিদ উদ্দিন বলেন, বেসরকারী সেবাদাতা প্রতিষ্ঠানের চার্জ আদায়ে ক্ষেত্রে কোন ধরনের নিয়ম না থাকায় গত ১ ফেব্রুয়ারী থেকে ফ্রেইট ফরোয়ার্ডার অ্যাসোসিয়েশন (বাফা) আমদানি পণ্যের ছাড়পত্র নেওয়ার ক্ষেত্রে চার্জ বৃদ্ধি করে। ভবিষ্যতে একটি নির্দিষ্ট নিয়মের মধ্যে আনতে এ নীতিমালা করা হবে। ১৭ ফেব্রুয়ারি ঢাকা তিনদিনব্যাপী এনবিআর’এ বন্দর ব্যবহারকারীদের সঙ্গে বৈঠক করে আন্তর্জাতিক নিয়মানুসারে নীতিমালার প্রস্তাব করা হবে। যা আগামী ৩০ মার্চের মধ্যে বাস্তবায়ন করা হবে।
অনুষ্ঠানে এনবিআর’এর অনুরোধে ফ্রেইট ফরোয়ার্ডার অ্যাসোসিয়েশন (বাফা) আমদানী পণ্যের ছাড়পত্র নেওয়ার চার্জ যে ৭৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহারের ঘোষণা দেয় বাফা’র পরিচালক অমিয় সরকার বর্মণ। নীতিমালা না হওয়া পর্যন্ত আগের নিয়ম অনুসারে চার্জ নেওয়া হবে বলে জানান তিনি।
উল্লেখ্য, ১ লা ফেব্রুয়ারি থেকে বাফা আমদানি পণ্যের ছাড়পত্র নেওয়ার ক্ষেত্রে দুই হাজার টাকা থেকে সাড়ে তিন হাজার টাকা কার্যকর করা হয়। বাফার এ সিদ্ধান্ত কার্যকর হওয়ার পর থেকে চট্টগ্রামের বিভিন্ন ব্যবসায়ী সংগঠন ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে এনবিআর’এর হস্তক্ষেপ কামানা করেন।
চট্টগ্রাম চেম্বার, বিজিএমইএসহ সকল ব্যবসায়ী প্রতিষ্ঠান বাফা’র এমন এক তরফা চার্জ বৃদ্ধির ফলে আমদানি পণ্যের দাম বৃদ্ধির পাশাপাশি বন্দরের নিবির কার্যক্রম ব্যাহত হবে উল্লেখ করে এনবিআর’এর হস্তক্ষেপ দাবী করেন।
বাংলাদেশ ফ্রেইট ফরওয়ার্ডার্স এসোসিয়েশনের পরিচালক অমিয় সরকার বর্মণ বলেন, সম্প্রতি আনুষঙ্গিক নানা ধরনের ব্যয় বেড়ে যাওয়ায় আয়-ব্যয়ের ভারসাম্য রাখতে না পেরে ইতোমধ্যে বেশ কয়েকটি ফ্রেইট ফরওয়ার্ডার্স প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। এ অবস্থায় অস্তিত্ব রক্ষায় ফ্রেইট ফরওয়ার্ডার্স আমদানি পর্যায়ে ডেলিভারি চার্জ ৭৫ শতাংশ বাড়ায়।
তিনি আরো বলেন, গেল সেপ্টেম্বর মাসে চার্জ ৭৫ শতাংশ বাড়ানো হলেও তা পরবর্তীর্তে ৩০ শে নভেম্বর পর্যন্ত স্থগিত করা হয়। পরবর্তীতে আলোচ্য বিষয়ে বৈঠক করার কথা থাকলেও কয়েক দফা বৈঠকের আহবান করা হলেও সংলিষ্ট সকলকে এক সাথে না পেয়ে তা আবারও নির্ধারণ করা হয়। এনবিআর’ যেহেতু নতুন নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে তাই আমারা আবারও এ চার্জ স্থগিত করলাম।
আন্তর্জাতিক বাণিজ্য পরিমন্ডলে বাফা আমদানি-রপ্তানিকারকদের মধ্যে যোগসূত্র হিসাবে কাজ করে। তাই পণ্য খালাসের ক্ষেতে অনাপত্তি ছাড়পত্র বাফা দিয়ে থাকে। দেশের আমদানি পণ্যের প্রায় প্রায় অর্ধেকই আসে এ সংস্থাটির মাধ্যমে। আর বাকি অর্ধেক আসে কন্টেইনার মালিকদের প্রতিনিধির মাধ্যমে।

রোববার বৈঠকে উপস্থিত ছিলেন কাস্টমস হাউসের কমিশনার মো. মাসুদ সাদিক, বাফা’র পরিচালক খায়রুল আলম, শিপিং এজেন্ট এসোসিয়েশনের সভাপতি আক্তার হোসন চৌধুরী, বিজিএমইএ’র সহ সভাপতি নাসির উদ্দিন আহমেদ চৌধুরী, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বারের সহ সভাপতি মাহবুব চৌধুরী, চট্টগ্রাম চেম্বারের পরিচালক মাহফুজুর হক শাহ প্রমুখ।