বইমেলায় পুলিশের রক্তদান কর্মসূচি

0
63
Blood Donation

Blood Donation‘রক্তে মোরা বাঁধন গড়ি-রক্ত দেব জীবন ভরি’ এ স্লোগান নিয়ে অমর একুশে গ্রন্থমেলা সোহরাওয়ার্দী উদ্যানে মেট্টপলিটন পুলিশের পক্ষ থেকে আয়োজন করা হয়েছে সেচ্ছায় রক্তদান কর্মসূচী।

পুলিশ গণমানুষের সেবায় সব সময় নিয়োজিত। তারা মানুষের নিরাপত্তার জন্য সব সময় কাজ করে থাকে। সবাই যখন ঈদে বাড়ীতে আনন্দ করে, রাতে বাসায় ঘুমায় পুলিশ তখন মানুষের জানমাল রক্ষার জন্য দায়িত্বে থাকে তারই ধারাবাহিকতায় তাদের এই সেচ্ছায় রক্তদান কর্মসূচী।

বাংলাদেশ পুলিশ ব্লাড ব্যাংকের সোহরাওয়ার্দী সেচ্ছায় রক্তদান কর্মসূচীর দায়িত্বে থাকা এ এস আই হারুন অর রশীদ অর্থসূচককে বলেন, আমরা প্রতি বছর বই মেলায় সেচ্ছায় রক্তদান কর্মসূচী করেছি। এবারও তার ধারাবাহিকতায় মেলায় আমরা রক্তদান কর্মসূচী আয়োজন করছি।

প্রথম দিন আমরা ১০ ব্যাগ রক্ত পেয়েছি। এখন তার সংখ্যা ক্রমেই বাড়ছে। আমরা প্রতিদিন ৩০ থেকে ৩৫ ব্যাগ রক্ত পেয়ে থাকি বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

তার কাছে জানতে চেয়েছিলাম এ রক্ত নিয়ে আপনারা কী করেন, উত্তরে তিনি বলেন, এ রক্ত আমরা মুমূর্ষ রোগীদের দিয়ে থাকি। এ রক্তের জন্য দেশের যে কোন লোক আবেদন করতে পারবে।

তিনি বলেন, আমরা গ্রাহক থেকে শুধু নির্ধারিত একটা চার্জ রাখি যা খুবই কম। আর যারা ডোনার তাদেরকে এ রক্ত সম্পূর্ণ ফ্রি দেয়া হয়।

মেলায় সেচ্ছায় রক্তদানকারী সিএ্যাড বাংলাদেশের নূর সাফী বলেন, ভাষার জন্য তো আমরা রক্ত দিতে পারিনি। তাই যারা ভাষার জন্য রক্ত দিয়েছে তাদের সম্মানে এ বছর রক্ত দিলাম।

তিনি বলেন, আমি প্রতিবছর রক্ত দিয়ে থাকি এর আগে রক্ত দিতাম কোয়ান্টাম, সন্ধানীকে এবার বই মেলায় পুলিশ ব্লাড ব্যাংক দেখে তাদেরকেই দিলাম।

তিনি বলেন, রক্ত দিতে আমার খুব ভাল লাগে, আমার এ রক্তের বিনিময়ে একজন মানু্ষের জীবন বাঁচবে এটা খুবই আনন্দের।

তবে তিনি বলেন, আমার মত এভাবে সবাই যদি রক্ত দেয় তাহলে অনেক রোগীর উপকার হবে।

এসএস/সাকি