কানাডায় নাগরিক হওয়ার শর্ত বদলাচ্ছে সরকার

0
168
canada-passport

canada-passportকানাডায় জন্ম নিলেই যে কেউ কানাডার নাগরিক হয়ে যাবে এমন ধারণা থেকে বেরিয়ে আসার পরিকল্পনা হাতে নিয়েছে দেশটির সরকার। এ লক্ষ্যে  হাউজ অব কমন্সের চলতি অধিবেশনেই ‘কানাডিয়ান সিটিজেনশিপ অ্যাক্ট’ সংস্কারে প্রস্তাবিত আইনের একটি খসড়া উত্থাপন করা হবে। সম্প্রতি এমন খবর প্রকাশ করেছে  সিবিসি ডট সিএ নিউজ।

প্রতিবেদনে বলা হয়, প্রস্তাবিত আইনে বার্থ টুরিজম, পাসপোর্ট বেবি এমনকি দ্বৈত নাগরিকত্ব ইত্যাদি বিষয়ে সংস্কার আনার কথা বলা হয়েছে। এতে নাগরিকত্বের প্রচলিত আইনে বড় ধরনের সংস্কার আসবে বলে জানানো হয়েছে ওই প্রতিবেদনে।

দেশটির অভিবাসন মন্ত্রী ক্রিস আলেকজান্ডার বলেন, ‘এই প্রথম কানাডার নাগরিকত্ব আইনে বড় ধরনের সংস্কার আনার ব্যাপারে হাউজ অব কমন্সে এটি উত্থাপন করা হচ্ছে।

তিনি আরও বলেন, ‘‘কানাডায় জন্ম নিলেই যে কেউ কানাডার নাগরিক হয়ে যাবে এমন ধারণা থেকে বেরিয়ে আসার পরিকল্পনা নিয়েছে সরকার। এ ছাড়া ‘বার্থ ট্যুরিজম’ বা ‘পাসপোর্ট বেবি’ সমস্যার সমাধান করতেও সরকার কাজ করছে।’’

মন্ত্রী জানান, নতুন আইনে বিশেষ পরিস্থিতিতে যেকোনো নাগরিকের নাগরিকত্ব কেড়ে নেয়ার ক্ষমতা দেয়া হচ্ছে দেশটির সরকারকে। চরম পরিস্থিতিতে দ্বৈত নাগরিকত্বধারী কোনো কানাডিয়ান নাগরিক যদি সীমা লঙ্ঘন করে বা সন্ত্রাসী কার্যকলাপে লিপ্ত হয় সরকার তার নাগরিকত্ব হরণ করার ক্ষমতা রাখবে সরকার।

তিনি আরও আরও জানান, বর্তমানে কানাডার নাগরিক হতে হলে একজন স্থায়ী বাসিন্দাকে চার বছরের মধ্যে তিন বছর কানাডায় বসবাস করতে হয়। নতুন আইনে ‘সুবিধাভোগী নাগরিকত্ব’ লাভের সুযোগ কেউ পাবে না বলে জানান মন্ত্রী।

এস রহমান/