দরপতনের শীর্ষে ব্যাংক খাত

0
82
Bank

Bankঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) রোববার ব্যাংক খাতের ৯৩ শতাংশ কোম্পানির দর কমে দরপতনের শীর্ষে রয়েছে। এই দিন ডিএসইতে লেনদেন হওয়া ৬৭ শতাংশ কোম্পানির শেয়ার দর কমেছে। এছাড়া আরও তিনটি খাতের বড় ধরনের দর পতনের মধ্যে দিয়ে পুঁজিবাজারে মূল্য সংশোধন হয়েছে। এগুলো হল- বিমা, ব্যাংক বহিভূর্ত আর্থিক প্রতিষ্ঠান এবং টেক্সটাইল খাত।

বিশ্লেষকদের মতে, মৌলভিত্তিসম্পন্ন এইসব কোম্পানির এখন শেয়ার দর বাড়ছে।এতে বিনিয়োগকারীরা শেয়ার বিক্রি করে মুনাফা তোলায় কোম্পানিগুলোর দরপতন হয়েছে।এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। স্বাভাবিক পুঁজিবাজারে মাঝে মাঝে মূল্য সংশোধনের প্রয়োজন রয়েছে।

জনা যায়,ব্যংক খাতের ৯৩ দশমিক ৩৩ শতাংশ কোম্পানির দর পতন হয়েছে। ব্যাংক খাতে মোট ৩০ টি কোম্পানি রয়েছে। এর মধ্যে দর কমেছে ২৮ টি কোম্পানির, বেড়েছে একটির এবং অপরিবর্তিত রয়েছে ১ টির ।

বিমা খাতের প্রায় ৮৭ শতাংশ কোম্পানির দরপতন হয়েছে। এ খাতের মোট ৪৬ টি কোম্পানির মধ্যে দর কমেছে ৩৯ টি কোম্পানির। চারটির বেড়েছে এবং একটির অপরিবর্তিত রয়েছে।

দরপতন হয়েছে ব্যাংক বহিভূর্ত ৮৭ শতাংশ আর্থিক প্রতিষ্ঠানের। পুঁজিবাজারে এ খাতের মোট ২৩ টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এর মধ্যে দর কমেছে ২০ টি কোম্পানির এবং বেড়েছে ৩ টি কোম্পানির।

এছাড়া দরপতন হয়েছে বস্ত্রখাতের প্রায় ৮১ শতাংশ কোম্পানির। এ খাতের মোট ৩২ টি কোম্পানি পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে। এর মধ্যে দর কমেছে ২৬ টি কোম্পনির এবং বেড়েছে ৬ টি কোম্পানির।

দরপতনের তালিকা থেকে পিছিয়ে নেই আইটি খাতের কোম্পানিগুলোও। এ খাতের প্রায় ৬৭ শতাংশ কোম্পানির দর পতন হয়েছে। তালিকাভুক্ত ছয়টি কোম্পানির মধ্যে দর বাড়ছে ১ টির এবং অপরিবর্তিত রয়েছে ১টি কোম্পানির।

এসএ/এমআরবি/