পুঁজিবাজারে সংশোধন

0
77

DSE-CSEপরপর দুইদিন বাড়ার পর রোববার কারেকশন বা সংশোধনে গেল পুঁজিবাজার। এই দিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে। একই সাথে কমেছে লেনদেনের পরিমাণ এবং ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। শুধুমাত্র বেড়েছে ডিএসইএস বা শরীয়াহ এবং ডিএস৩০ সূচক। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে লেনদেন ও সব ধরনের মূল্যসূচক।

বাজার বিশ্লেষকদের মতে, স্বাভাবিক বাজারের লক্ষণ হল উঠা-নামা করা। গত দুইদিন একটানা বাজার বৃদ্ধি পেয়েছিলো। আজকের বাজারে সংশোধন হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স সূচক ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৮২২ পয়েন্টে। ডিএসইএস সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৯৮ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হয়েছে ২৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল পান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭৩টির কমেছে ১৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা (টাকার পরিমাণে) দশ কোম্পানি হল-স্কয়ারফার্মা, বিএসসিসিএল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মেঘনা পেট্রোলিয়াম, লংকাবাংলা ফাইন্যান্স, যমুনা অয়েল, এনভয় টেক্সটাইল, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম লিমিটেড, আফতাব অটো এবং পদ্মা অয়েল।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৬৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৯৫৮ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২২৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫৭টির কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

এমআরবি/