পাবনায় সংখ্যালঘু নির্যাতন; তিন সপ্তাহের মধ্যে ক্ষতিপূরণের নির্দেশ

0
99
high_court1

হাইকোর্টপাবনার সাঁথিয়া উপজেলার বনগ্রাম বাজার এলাকায় হিন্দু পরিবারের ওপর আক্রমণ, অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনায় তিন সপ্তাহের মধ্যে নির্ধারিত ক্ষতিপূরণ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। রোববার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি এ বি এম আলতাফ হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দিয়েছেন।

এর আগে গত ৩ নভেম্বর এই ঘটনা নিয়ে সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন আদালতে তুলে ধরেন আইনজীবী সুব্রত চৌধুরী ও এ এম আমিন উদ্দিন। আদালত ওই এলাকায় নিরাপত্তা নিশ্চিতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করতে নির্দেশ দেন। একই সাথে ফেসবুকে মন্তব্য পোস্টকারীকে চিহ্নিত করতে পুলিশ প্রধানকে নির্দেশ দেন।

নির্দেশনা অনুসারে ক্ষতিপূরণ নির্ধারণের জন্য একটি কমিটি গঠন করা হয়। কমিটির ওই প্রতিবেদন আদালতে উপস্থাপন করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিত রায়। তিন সদস্যের পুলিশের ওই প্রতিবেদন অনুসারে ক্ষয়ক্ষতির পরিমাণ ৪৩ লাখ ৪২ হাজার টাকা ধরা হয়েছে।

উল্লেখ্য,  এর আগে কুচক্রী মহল ফেসবুকে মহানবী হজরত মুহম্মদ  (সা.) সম্পর্কে কটূক্তির গুজব ছড়িয়ে উপজেলার বনগ্রাম বাজার এলাকায় হিন্দু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনা ঘটিয়েছে। এ সময় হিন্দু সম্প্রদায়ের ২০-২৫টি বাড়ি এবং দুটি মন্দিরে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা।