উন্মোচিত হলো বিশ্বকাপের বল ব্রাজুকা
বুধবার, ২৩শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » খেলাধুলা

উন্মোচিত হলো বিশ্বকাপের বল ব্রাজুকা

Brazukবিশ্বকাপ ফুটবল ২০১৪ ড্র অনুষ্ঠানের ৩ দিন আগে অবমুক্ত হলো বিশ্বকাপের অফিসিয়াল বল ব্রাজুকা।এ যাবৎ কালের সবচেয়ে নিখুঁত বল হিসেবে বর্ননা করে এটি ফুটবলপ্রেমী এবং খেলোয়াড়দের পরিতৃপ্তি এনে দিতে সক্ষম হবে আশাবাদ ব্যক্ত করেছে প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাডিডাস।

বৃহস্পতিবার ব্রাজিলের রিওরি জেনেরিওতে এক জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে জানানো হলো বিশ্বকাপের বলের এ খোঁজ।’

২০১৪ সালে ব্রাজিলে আযোজন হবে ফুটবলের এ মহারথ। নিজেদের দেশের এ মহা আয়োজনকে স্মরণীয় করে রাখতেই ব্রাজুকা নাম রেখেছে ব্রাজিল ফুটবল কর্তৃপক্ষ। ‘ব্রাজুকা’ একটি পর্তুগিজ শব্দ। এর অর্থ ব্রাজিলিয়ান। সারা বিশ্বের সেরা সেরা খেলোয়াড়দের মতামত নিয়ে তৈরি করা হয়েছে ব্রাজিল বিশ্বকাপের বল।

অ্যাডিডাস জানায়, ব্রাজিল বিশ্বকাপে ব্যবহৃত হতে যাওয়া বল ব্রাজুকার ব্যাপারে নিশ্চিত হতে বিশ্বের সেরা প্রায় ৬০০ ফুটবলার এবং তিনটি মহাদেশ জুড়ে ১০ দেশের ৩০টি দলের কাছে উপস্থাপন করা হয়। এতে প্রায় আড়াই বছর সময় ব্যয় হয়। এছাড়াও অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ এবং গত ফেব্রুয়ারিতে আর্জেন্টিনা – সুইডেনের মধ্যকার আন্তর্জাতিক প্রীতি ম্যাচেও ব্রাজুকা ব্যবহৃত হয়। তবে ভিন্ন রঙে।

ব্রাজিলের তারকা ডিফেন্ডার দানি আলভেজ বিশ্বকাপ বল ব্রাজুকার প্রশংসা করে বলেন, ‘ঘাসে বা বাতাসে বলটি খুবই চমৎকার আচরন করে। আমি বিশ্বাস করি, খেলোয়াড়রা এই বলটিতে খেলতে খুবই মজা পাবে।’

এদিকে বল উন্মোচন অনুষ্ঠানে ব্রাজিলিয়ান ফুটবল কর্তৃপক্ষ হাতে নিয়েছে এক অভিনব উদ্যোগ। ৩ ডিসেম্বর ব্রাজিলে জন্মগ্রহণ করা প্রতিটি শিশুকে তারা একটি করে ‘ব্রাজুকা’ উপহার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বলটি শিশুর জন্ম সনদ কর্তৃপক্ষকে দেখাতে হবে।

 

নয়ন

এই বিভাগের আরো সংবাদ