শুরু হয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষা

0
89
SSC

এসএসসি পরীক্ষা ২০১৪আজ রোববার থেকে শুরু হয়েছে স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী। যা গত বছরের তুলনায় ১ লাখ ২৯ হাজার ৫৫৪ জন বেশি।

এবার ৮টি সাধারণ শিক্ষা বোডের্র অধীনে এসএসসিতে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা হলো ১০ লাখ ৯০ হাজার ৫৫৫ জন। এর মধ্যে ছাত্র পাঁচ লাখ ৩৬ হাজার ২১৭ জন ও ছাত্রী পাঁচ লাখ ৫৪ হাজার ৩৩৮ জন। দাখিল পরীক্ষায় মোট শিক্ষার্থী দুই লাখ ৩৯ হাজার ৭৪৯ জন। এর মধ্যে ছাত্র এক লাখ ২১ হাজার ৬০১ জন ও ছাত্রী এক লাখ ১৮ হাজার ১৪৮ জন।

দেশের ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে ।

রোববার রাজধানীর মতিঝিল বয়েজ স্কুল কেন্দ্র পরিদর্শন করতে আসেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ  । এসময় তিনি সাংবাদিকদের জানান পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পরেই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

শনিবার এক সংবাদ সম্মেলনে নুরুল ইসলাম নাহিদ  জানান, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় দুই হাজার ৯৪২টি কেন্দ্রে ২৭ হাজার ৪৮৯টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পরীক্ষা দেবে। গত বছরের থেকে এবার ৪১৬টি শিক্ষা প্রতিষ্ঠান এবং ১৮৪টি কেন্দ্র বেড়েছে।

সংবাদ সম্মেলনে নুরুল ইসলাম নাহিদ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে পরীক্ষা সম্পন্ন হওয়ার আশা প্রকাশ করেন । তিনি জানান, এবারে শিক্ষকেরাও পরীক্ষাকেন্দ্রে মোবাইল ফোন নিয়ে যেতে পারবেন না। তবে কেন্দ্র সচিব পরীক্ষার কাজে একটি ফোন ব্যবহার করতে পারবেন।

জানা যায়, ফল প্রকাশের সাত দিনের মধ্যে ফল পুনঃনিরীক্ষণের জন্য যেকোনো শিক্ষার্থী অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।