ভিওআইপির অভিযোগে ৭১ লাখ সিম বন্ধ

0
136
sim replacement tax nbr grameenphone banglalink robi
corporate tax

sim replacement tax nbr grameenphone banglalink robiবিদেশ থেকে দেশে অবৈধভাবে টেলিফোন কল নিয়ে আসার (ভিওআইপি) অভিযোগে গত বছর ৭১ লাখ সিম বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটআরসি)। এর মধ্যে গ্রামীণফোনের সিম ২৩ লাখ ৫০ হাজার, বাংলালিংকের সিম ২১ লাখ, রবির ১২ লাখ, টেলিটকের সিম ৯ লাখ। এসব সিম বন্ধ করে দেওয়ায় কোম্পানিগুলোর প্রায় ৪৩০ কোটি টাকা ক্ষতি হয়েছে।

শনিবার রাজধানীর একটি হোটেল সোনারগাঁওয়ে অনুষ্ঠিত সেমিনারে এ কথা বলেছেন বাংলালিংকের পরিচালক জাকিউল ইসলাম। টেলিকম রিপোর্টাস নেটওয়ার্ক অবৈধ ভিওআইপি ব্যবসা এবং এ থেকে উত্তরনের পথ শিরোনামের এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে বলা হয়, প্রতিদিন বিদেশ থেকে দেশে অবৈধভাবে ১০ কোটি মিনিট টেলিফোন কল আসছে যা আগের যে কোনো সময়ের তুলনায় অনেক বেশি। এতে করে সরকার বছরে হাজার হাজার কোটি টাকার রাজস্ব হারাচ্ছে।

এতে বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোস বলেছেন, অবৈধ ভিওআইপি বন্ধ করতে ব্যন্ডউইথের ওপর নজরদারিসহ বিভিন্ন পদক্ষেপ নেয়া হচ্ছে। যা বাস্তবায়ন হলে বৈধভাবে দৈনিক আট কোটি মিনিট কল আনা সম্ভব।

সেমিনারে বক্তারা বলেন, টেলিকম খাতের কর্তাব্যাক্তিরা অবৈধ ভিওআইপিকে সামাজিক ব্যাধি বলে আখ্যা দিয়ে বলেন, সরকারের নীতিতে গলদ আছে। তাছাড়া, রাজনৈতিক সদিচ্ছা ছাড়া দ্রুত কাচাঁ টাকা বানানোর এ অবৈধ ব্যবসা বন্ধ করা সম্ভব নয়।

ইন্টারন্যাশনাল গেইটওয়ে- আইজিডাব্লিউর মালিকরা বলছেন বৈধভাবে দৈনিক ৪ থেকে ৫ কোটি মিনিট কল বিদেশ থেকে আসলেও অবৈধভাবে আসছে এর দ্বিগুন।

মোবাইল অপারেটররা বলছেন, অবৈধ ভিওআইপি বন্ধ করতে তারা গত বছর ৭১ লাখ সিম বন্ধ করে দিয়েছেন। এতে তাদের ক্ষতি হয়েছে ৪৩০ কোটি টাকা।

নতুন নতুন আইজিডব্লিউর লাইসেন্স দেওয়ার পরও কেনো বৈধ কল কমেছে তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বিটিআরসির চেয়ারম্যান।