বুথের টাকা সংকট মেটাতে ৪৮৬ কোটি টাকা তুললো ব্যাংকগুলো
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » ব্যাংক-বিমা

বুথের টাকা সংকট মেটাতে ৪৮৬ কোটি টাকা তুললো ব্যাংকগুলো

Moneyব্যাংক এবং এটিএম বুথে টাকা সংকট কাটাতে বুধবার ৪৮৬ কোটি টাকা উত্তোলন করেছে বিভিন্ন ব্যাংক। এর মধ্যে শুধু ডাচ বাংলা ব্যাংক উত্তোলন করেছে ২৫০ কোটি টাকা। উত্তোলনকৃত এসব টাকার সবই নতুন নোট সরবরাহ করা হয়েছে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

 

বিরোধী দলের টানা অবরোধের কারণে নিরাপত্তার অভাবে শাখা এবং এটিএম বুথগুলোতে টাকা নিতে পারছিল না ব্যাংকগুলো। ফলে এটিএম বুথসহ ব্যাংকে টাকার অভাব দেখা দেয়। এ কারণে মানুষের ভোগান্তিও চরমে ওঠে। মানুষের ভোগান্তির কথা চিন্তা করে গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক বিভিন্ন ব্যাংকের এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহের নির্দেশ দেয়। নিরাপদে এসব টাকা বুথগুলোতে পৌছে দেয়ার জন্য পুলিশের সহায়তা চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশকেও চিঠি দেয় বাংলাদেশ ব্যাংক।

পুলিশের সহায়তায় বুধবার সব ব্যাংক কেন্দ্রীয় ব্যাংক থেকে টাকা তুলে এটিএম বুথে রেখেছে। ফলে আজ থেকে আর এটিএম বুথে টাকার সংকট হবে না বলে জানিয়েছে সংশ্লিষ্ট ব্যাংক কর্মকর্তারা।

বাংলাদেশে বড় অঙ্কের টাকা আনা-নেওয়ার জন্য সাতটি সিকিউরিটি প্রতিষ্ঠান কাজ করে। এর মধ্যে বাংলাদেশ ব্যাংকে টাকা নিতে আসা ‌‘প্রটেকশন অন’ সিকিউরিটিজ লিমিটেডের সিনিয়র ওয়ারেন্ট অফিসার শেখ নজরুল ইসলাম অর্সূচককে বলেন, আমাদের টাকার গাড়ীর সাথে সাথে কয়েক সদস্যের একটি পুলিশ স্কোয়াড যাচ্ছে। ফলে টাকা নিতে কোনো সমস্যা হচ্ছে না। পুলিশ এভাবে সহায়তা করলে তাদের টাকা নিয়ে চলাচল করতে কোনো সমস্যা হবে না বলে তিনি জানান।

ডাচ বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক কে. সামশি তাবরিজ অর্থসূচককে বলেন, টানা অবরোধের কারণে এটিএম বুথে টাকা সরবরাহ করা যাচ্ছিলো না ফলে দেশের বিভিন্ন স্থানের এটিএম বুথে টাকার সংকট দেখা দেয়। আজ পুলিশের সহায়তায় টাকা তুলে এটিএম বুথে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। আগামিকাল অথবা পরশুদিনের মধ্যে এ সমস্যা সমাধান হয়ে যাবে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, গ্রাহকরা আমাদের শাখাগুলো থেকে ইচ্ছেমতো টাকা তুলতে পারছেন। তাছাড়া শাখা সংশ্লিষ্ট বুথ থেকেও সব সময় টাকা তুলতে পারছেন বলে জানান তিনি।

বাংলাদেশ ব্যাংকের কারেন্সি অফিসার (মহাব্যবস্থাপক) মো. সাইফুল ইসলাম খান অসূচককে বলেন, ব্যাংকগুলোকে এটিএম বুথে পর্যাপ্ত টাকা সরবরাহের নির্দেশের পর এবং তাদের টাকা নিরাপদে পৌঁছানোর ব্যবস্থা করার পর আজ বাংলাদেশ ব্যাংকে টাকা তোলার হিড়িক পড়েছে।

বুধবার দিন শেষে ৪৮৬ কোটি টাকা উত্তোলন এবং সাড়ে ৩ কোটি টাকা জমা করেছে বিভিন্ন ব্যাংক। ব্যাংকগুলো তাদের হাতে পর্যাপ্ত টাকা রাখতে চাচ্ছে বলে জমা কম হচ্ছে বলে তিনি জানান। কাল ব্যাংকগুলো আরও টাকা উত্তোলন করবে বলে তিনি মনে করেন।

 

 

 

এই বিভাগের আরো সংবাদ