ক্রিকেটের তিন শক্তির প্রস্তাব পাস

0
30
ICC cri

ICC criক্রিকেটের তিন শক্তিধর দেশের প্রস্তাব পাস হয়েছে। শনিবার অনুষ্ঠিত বৈঠকে টেস্ট খেলায় এমন ১০টি দেশের মধ্যে আটটি দেশ প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ায় প্রস্তাবটি পাস হয়। পাকিস্তান ও শ্রীলঙ্কাই কেবল এই প্রস্তাবে ভোট দেয়নি।

নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ ও জিম্বাবুয়ে আগে থেকেই এই প্রস্তাবের পক্ষে অবস্থান নিয়েছিল। তিন শক্তির খসড়া প্রস্তাব থেকে দ্বি-স্তরবিশিষ্ট টেস্ট ক্রিকেটের ব্যাপারটি বাদ পড়ায় বাংলাদেশ পক্ষে অবস্থান নেয়।

আর নতুন প্রস্তাব অনুযায়ী ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সভাপতি এন শ্রী নিবাসন আগামি জুলাই মাস থেকে আইসিসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন।

পাস হওয়া এই প্রস্তাবে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার প্রস্তাবিত নির্বাহী কমিটির (এক্সকো) ধারণাটি গৃহীত হয়েছে।

আর্থিক বিষয়াদির ব্যাপারেও আজকের বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়েছে। এতে বলা হয়েছে, প্রতিটি টেস্ট খেলুড়ে দেশই তাদের ইতিহাস-ঐতিহ্য, মাঠে দলগত নৈপুণ্য এবং আইসিসিতে তাদের আর্থিক অবদানের ভিত্তিতে নিজেদের প্রাপ্য নিশ্চিত করবে।

আজকের এই বৈঠকে একটি ‘টেস্ট ক্রিকেট তহবিল’ গঠনের বিষয়েও সিদ্ধান্ত হয়। এই তহবিল থেকে আর্থিক সুবিধা পাবে ভারত, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া বাদে বাকি সাতটি টেস্ট খেলায় এমন  দল। টেস্ট খেলুড়ে দেশগুলোকে দ্রুত দ্বি-পক্ষীয় আলোচনার ভিত্তিতে ২০২৩ সাল পর্যন্ত একটি পঞ্জিকা প্রস্তুত করারও কথা বলা হয়েছে। ২০২৩ সাল পর্যন্ত ঘরের মাঠে প্রতিটি টেস্ট খেলুড়ে দেশের যথেষ্ট পরিমাণে সিরিজ খেলাও নিশ্চিত হবে বলে আইসিসির প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।