পানামা খালের সম্প্রসারণ কাজ বন্ধ

0
32
panama canal

panama canalবন্ধ হয়ে গেছে বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ জলপথ পানামা খালের সম্প্রসারণ কাজ। অতিরিক্ত ব্যয়ের ব্যাপারে কোন সুরাহা না হওয়ার প্রেক্ষিতে শুক্রবার এক বিবৃতিতে সম্প্রসারণ কার্যক্রম বন্ধ করার ঘোষণা দিয়েছে সংশ্লিষ্ট কাজে নিয়োজিত প্রতিষ্ঠান জিইউপিসি। খবর বিবিসির।

জিইউপিসি এর পূর্ণ রূপ গ্রুপো ইউনিদস পোর এল ক্যানেল। স্পেনের স্যাসির, ইতালির ইমপ্রেজিলো, বেলজিয়ামের জ্যান দে নুল এবং পানামার কনস্ট্রাক্টরা আরবানা নিয়ে গঠন করা হয়েছিল এই যৌথ প্রতিষ্ঠান। ২০০৯ সালে ৩৬০ কোটি মার্কিন ডলারের দরপত্র জিতে আটলান্টিক এবং প্রশান্ত মহাসাগরের মধ্যবর্তী একমাত্র কৃত্রিম জলপথের সম্প্রসারণ কাজ শুরু করেছিল জিইউপিসি। চুক্তি অনুযায়ী, ২০১৫ সালের মধ্যে এই কাজ শেষ করতে হবে জিইউপিসিকে।

জিইউপিসি জানায়, খালের সম্প্রসারণ ব্যয় এখন ৫২০ কোটি মার্কিন ডলারে এসে দাড়িয়েছে। খাল কর্তৃপক্ষের কাছে অতিরিক্ত ১৬০ কোটি মার্কিন ডলারের ব্যাপারে আবেদন জানিয়েও কোন সদুত্তর না পাওয়াতে সম্প্রসারণ কাজ বন্ধ করে দেয়া হয়েছে।

তবে পানামা খাল কর্তৃপক্ষ জানিয়েছে, অতিরিক্ত ব্যয়ের কারণ দেখিয়ে ব্ল্যাকমেইল করার চেষ্টা করছে জিইউপিসি। পানামা সরকারের নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানটি জানায়, চুক্তি অনুযায়ী অতিরিক্ত ব্যয়ের কারণে সম্প্রসারণ কাজ বন্ধ করার কোন এখতিয়ার নেই জিইউপিসির।

উল্লেখ্য, চলতি বছরের আগস্টে পানামা খালের একশত বছর পূর্ণ হবে। এই খাল দিয়ে বছরে ১৩ হাজার নৌযান চলাচল করে থাকে।