চরম সংকটের দিকে এগিয়ে যাচ্ছে দেশ: বি. চৌধুরী

0
101
b chowdhori
সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি একিউএম বদরুদ্দোজা চৌধুরী- ফাইল ছবি

b chowdhoriবিকল্পধারা বাংলাদেশের সভাপতি ও সাবেক রাষ্ট্রপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী বলেছেন, দেশ চরম সংকটের দিকে এগিয়ে চলেছে, সেই সঙ্কট থেকে উত্তরণ হওয়া অনেক কঠিন হয়ে পড়বে।

শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ভাসানী অনুসারী পরিষদ আয়োজিত মাওলানা ভাসানীর ঐতিহাসিক কাগমারী সম্মেলন দিবস উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

বদরুদ্দোজা বলেন,  ৫ জানুয়ারি যে নির্বাচন হয়েছে তা গণতন্ত্র সম্মত হয়নি। আলোচনার মাধ্যমে দ্রুত সময়ের মধ্যে আরেকটি নির্বাচন দেওয়া হোক। যে নির্বাচন হবে জনগণের অংশগ্রহণমূলক। না হলে দেশ চরম সঙ্কটের দিকে এগিয়ে যাবে।

তিনি বলেন,সরকারের প্ররোচনায়ই বিরোধী দল গঠন করা হয়েছে। যারা সরকারের আশীর্বাদপুষ্ট বিচিত্র এক বিরোধী দল। যা পৃথিবীর ইতিহাসে কোথাও পাওয়া যাবে না। ৫ জানুয়ারির নির্বাচনে যেটুকু গণতন্ত্র বাকি ছিল তার সবটুকুই বিসর্জিত হয়েছে। এ নির্বাচনের জয়ী হয়ে সরকার বিচিত্র এক মন্ত্রিসভা গঠন করেছে। যেখানে বিরোধী দল থেকে মন্ত্রী করা হয়েছে।
বিরোধী দলগুলোর ওপর মামলা হামলা ও নির্যাতন বন্ধের দাবি জানিয়ে তিনি বলেন, রাজপথে বিরোধী দলকে দাঁড়াতে না দেওয়া রাজনৈতিক ভাষা ও গণতন্ত্র হতে পারে না। সরকারকে জনগণের অনুভূতি বুঝতে হবে। বিরোধী দলকে তার অধিকার পালন করতে দিতে হবে।

ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ভাষা সৈনিক আবদুল মতিনের সভাপতিত্বে আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন, লেখক-কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ, সিপিবির সভাপতি মণ্ডলির সদস্য হায়দার আকবর খান রনো, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. পিয়াস করিম প্রমুখ।

এমআর/কেএফ