আগামিকাল এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু

0
44

এসএসসিরোববার ২০১৪ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। দেশের ৮টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে শনিবার বেলা সাড়ে ১২টার দিকে শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এক সংবাদ ব্রিফিংয়ের মাধ্যমে এসএসসি পরীক্ষা সংক্রান্ত ব্যাপারে বিস্তারিত তুলে ধরবেন। ইতোমধ্যে পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে।

এর আগে দীর্ঘ কয়েক বছর ধরে সচরাচর ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হত।  এ বছর বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের কারণে পরীক্ষা শুরু হচ্ছে ৯ ফেব্রুয়ারি। পরীক্ষা শেষ হবে ২০ মার্চ।

জানা যায়, এসএসসি ও সমমানের পরীক্ষা শেষ হওয়ার ৪৫ দিনের মধ্যে ফল প্রকাশিত হবে। ফল প্রকাশের সাত দিনের মধ্যে ফল পুনঃনিরীক্ষণের জন্য যেকোনো শিক্ষার্থী অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন।

এদিকে উপজেলা পরিষদ নির্বাচনের কারণে ১৮ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় এসএসসির ইসলাম শিক্ষা, হিন্দু ধর্ম শিক্ষা, বৌদ্ধ ধর্ম শিক্ষা, খ্রিষ্ট ধর্ম শিক্ষা এবং দাখিলের আরবি দ্বিতীয়পত্র পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ মার্চ। ২০ ফেব্রুয়ারি অনুষ্ঠেয় হিসাববিজ্ঞান, দাখিলের বাংলা এবং এসএসসি (ভোকেশনাল) ও দাখিলের  (ভোকেশনাল) আত্মকর্মসংস্থান ও ব্যবসায় উদ্যোগ পরীক্ষা নেওয়া হবে আগামি ২০ মার্চে। সংগীত বিষয়ের ব্যবহারিক পরীক্ষা ১৬ মার্চের পরিবর্তে ২২ মার্চ ও ২৩ থেকে ২৭ মার্চের মধ্যে বেসিক ট্রেডসহ এসএসসির সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা হবে।