মাথাপিছু আয় বাড়ছে ভারতের

0
56
India_per_capita_income

India_per_capita_incomeঅর্থবছর শেষ হতে এখনও প্রায় দুই মাস বাকি। কিন্তু অর্থনীতি যে গতিতে অগ্রসরমান তাতে ধারণা করা হচ্ছে, চলতি অর্থবছর শেষে ১ লাখ ৭০ হাজার কোটি মার্কিন ডলারের মাইলফলক স্পর্শ করবে ভারতের অর্থনীতি। পাশাপাশি মাথাপিছু আয়ও বৃদ্ধি পাবে ১০ দশমিক ৪ শতাংশ। শুক্রবার দেশটির কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তর(সিএসও) প্রকাশিত এক বিবরণীতে এই তথ্য জানানো হয়েছে। খবর ইকোনমিক টাইমসের।

ভারতীয় পরিসংখ্যান দপ্তর জানায়, চলতি অর্থবছর শেষে ভারতের মাথাপিছু আয় হতে পারে ৭৪ হাজার ৯২০ রুপি। যা পূর্ববর্তী অর্থবছরের তুলনায় ১০ দশমিক ৪ শতাংশ বেশি। ২০১২-২০১৩ অর্থবছরে ভারতের মাথাপিছু আয় ছিল ৬৭ হাজার ৮৩৯ রুপি।

চলতি বছরের মার্চ নাগাদ ভারতের জনসংখ্যা ১২৩ কোটিতে পৌছাতে পারে বলে জানিয়েছে সিএসও। ২০১৩ সালের ওই সময়ে ভারতের জনসংখ্যা ছিল ১২১ কোটি ৭০ লাখ।

সিএসও আরও জানায়, কৃষি খাতে ভারতের সম্ভাব্য প্রবৃদ্ধি ৪ দশমিক ৬ শতাংশ এবং বাণিজ্য খাতে প্রবৃদ্ধি হতে পারে ১১ দশমিক ২ শতাংশ।

তবে, মোট দেশজ উৎপাদনে(জিডিপি) প্রবৃদ্ধি আশানুরুপ নাও হতে পারে আশংকা করেছে সিএসও। প্রতিষ্ঠানটির মতে, চলতি অর্থবছরে ভারতের জিডিপি বাড়তে পারে ৪ দশমিক ৯ শতাংশ। এর আগে সিএসও ২০১৩-২০১৪ অর্থবছরের জন্য ৫ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস জানিয়েছিল।