জ্বালানিতে ৮০ শতাংশ কোম্পানির মুনাফা বেড়েছে

0
39
oil

oilপুঁজিবাজারের তালিকাভুক্ত জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানিগুলোর সর্বশেষ প্রান্তিকে বেশিরভাগ কোম্পানির মুনাফা বেড়েছে।এ খাতের প্রায় ৮০ শতাংশ কোম্পানির মুনাফা বেড়েছে। কোম্পানিগুলোর অর্ধ-বার্ষিক এবং তৃতীয় প্রান্তিকের হিসাব অনুযায়ী এ তথ্য জানা যায়।

জ্বালানি খাতের মোট ১৫ টি কোম্পানি তালিকাভুক্ত রয়েছে পুঁজিবাজারে। এর মধ্যে ১২ টি কোম্পানির মুনাফা বেড়েছে এবং ৩ টি কোম্পানির মুনাফা কমেছে।

এ খাতের লিনডে বাংলাদেশ লিমিটেড তৃতীয় প্রান্তিক (জানুয়ারি-সেপ্টেম্বর,১৩) তথ্য অনযায়ী, কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা করেছে ৪৯ কোটি ২২ লাখ ৯০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে ৩২ টাকা ৩৫ পয়সা।আগের বছর একই সময় কোম্পানিটি মুনাফা করেছিল ৩৫ কোটি ৯৫ লাখ ১০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ২৩ টাকা ৬২ পয়সা। অর্থাৎ কোম্পানিটির সর্বশেষ প্রান্তিকে প্রায় ৩৭ শতাংশ মুনাফা বেড়েছে।

পদ্মা অয়েল লিমিটেডের অর্ধ-বার্ষিক (জুলাই-ডিসেম্বর,১৩) তথ্য অনুয়ায়ী, কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা করেছে ১০১ কোটি ৫৩ লাখ টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে ১১ টাকা ৩৭ পয়সা।আগের বছর একই সময় কোম্পানিটি মুনাফা করেছিল ৯৫ কোটি ৯০ লাখ ৯ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ১০ টাকা ৭৪ পয়সা। অর্থাৎ কোম্পানিটির সর্বশেষ প্রান্তিকে প্রায় পয়েন্ট ৫ শতাংশ মুনাফা বেড়েছে।

একই ভাবে ইস্টার্ণ লুব্রিকেন্টস অর্ধ-বার্ষিক তথ্য অনুযায়ী,কোম্পানিটি কর পরিশোধের পর মুনাফা করেছে  ২৯  লাখ  ৯০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে ৩ টাকা  ১ পয়সা।আগের বছর একই সময় কোম্পানিটি মুনাফা করেছিল  ২৮  লাখ টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ২ টাকা ৮২ পয়সা। এই কোম্পানিটিরও সর্বশেষ প্রান্তিকে প্রায় ৭ শতাংশ মুনাফা বেড়েছে।

সামিট পাওয়ারের তৃতীয় প্রান্তিকের তথ্য অনুযায়ী, কর পরিশোধের পর মুনাফা বেড়েছে ১৫৯ কোটি ১৩ লাখ ২০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে ২ টাকা  ৬৯ পয়সা।আগের বছর একই সময় কোম্পানিটি মুনাফা করেছিল  ১৪৪ কোটি ৩৭ লাখ ৭০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ২ টাকা ৪৪ পয়সা। এই কোম্পানিটির সর্বশেষ প্রান্তিকে প্রায় ১০ শতাংশ মুনাফা বেড়েছে।

যমুনা অয়েলের অর্ধ-বার্ষিক হিসেব অনুযায়ী কোম্পানিটি মুনাফা করেছে কর পরিশোধের পর মুনাফা বেড়েছে ৮৪ কোটি ৮১ লাখ ৭০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছে ৯ টাকা  ২৯ পয়সা।আগের বছর একই সময় কোম্পানিটি মুনাফা করেছিল  ৭৩ কোটি ৬৮ লাখ ৮০ হাজার টাকা এবং শেয়ার প্রতি আয় করেছিল ৮ টাকা ৭ পয়সা। এই কোম্পানিটির সর্বশেষ প্রান্তিকে প্রায় ১৫ শতাংশ মুনাফা বেড়েছে।

এছাড়া অর্ধ-বার্ষিক তথ্য অনুযায়ী, মেঘনা পেট্রোলিয়াম মুনাফা করেছে ৪০ শতাংশ, তিতাস গ্যাস ২ শতাংশ এবং বরকতউল্লাহ ইল্কেট্রা ১৩ শতাংশ মুনাফা করেছে।

অপরদিকে তৃতীয় প্রান্তিকের তথ্য অনুযায়ী, এমজেএল বাংলাদেশ ১৩ শতাংশ, জিবিবি পাওয়ার লিমিটেড ২৭ শতাংশ, খুলনা পাওয়ার কোম্পানি ২৮ শতাংশ এবং সামিট পূর্বাঞ্চল ৪২ শতাংশ মুনাফা করেছে।

এছাড়া সর্বশেষ প্রান্তিকে মুনাফা কমার তালিকায় রয়েছে বিডি ওয়েলডিং ইলেকট্রডেস, ঢাকা ইলেকক্ট্রিক সাপ্লাই লিমিটেড এবং পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড।