বই মেলায় প্রতি শনিবার শিশুপ্রহর ঘোষণা

0
60
Boi-Mela

Boi-Melaবড়দের সাথে ভিড়ের মধ্যে শিশুরা বই মেলা ভালো  করে দেখতে পারবে না বলে শিশুদের জন্য আলাদাভাবে শিশুপ্রহর ঘোষণা করেছে বাংলা একাডেমি কর্তৃপক্ষ।

মেলায় আসা একজন দর্শনার্থী মো. রমজানুল ইসলাম জনি বলেন, শিশুপ্রহর করাতে অনেক ভাল হয়েছে। এ সিস্টেমটা অনেক ভালোকরেছে। যাদের ছোট ছেলেমেয়ে আছে তাদের নিয়ে ভিড়ের মধ্যে পছন্দ করে বই কিনতে সমস্যা হত। এখন আর তা হবে না।

তিনি আরও বলেন, আমাদের মেলায় আসার পর সবসময় চিন্তায় থাকতে হয় এই বুঝি আমার সন্তানটা হারিয়ে গেলো।

মেলায় কথা হয় আরেক মায়ের সাথে তিনি বলেন, শিশুপ্রহর করাতে অনেক ভালো হয়েছে। এখন থেকে মেলায় এসে ভাল করে নিশ্চিন্তায় ঘুরে ঘুরে বই কিনতে পারবো।

কথা হয় দ্বিতীয় শ্রেণির রাফিউল রাব্বানীর সাথে সে বলল, শিশু প্রহরে আমি ঘুরে ঘুরে আমার পছন্দের কার্টুন, মজার মজার কমিক্সের বই কিনতে পারবো।

অমর একুশে গ্রন্থমেলা ২০১৪ উপলক্ষে শিশুদের অভিভাবকসহ স্বাচ্ছন্দ্যে বই কেনার সুবিধার্থে  ৮, ১৫ ও ২২ ফেব্রুয়ারি শিশুপ্রহর ঘোষণা করা হয়েছে। শিশুপ্রহরের সময়কাল সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। মেলা চলবে যথারীতি রাত সাড়ে ৮টা পর্যন্ত।

মেলায় শনিবার সকাল সাড়ে ৮টায় শিশু-কিশোরদের সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার প্রাথমিক নির্বাচন। বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে বাংলাদেশে রবীন্দ্রসংগীতের প্রচার ও প্রসার অনুষ্ঠান। অনুষ্ঠানে পৃথক দু’টি প্রবন্ধ উপস্থাপন করবেন যথাক্রমে দীপা বন্দ্যোপাধ্যায় এবং মিহিরকান্তি চৌধুরী। আলোচনায় অংশগ্রহণ করবেন জামিল চৌধুরী, বদিউর রহমান এবং হাসান আরিফ। সভাপতিত্ব করবেন আতিউর রহমান। সন্ধ্যায় পরিবেশিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

এসএস