দইয়ে কমে ডায়াবেটিস ঝুঁকি

0
70

misti_doi reduce type 2 diabetesদইয়ের গুণের শেষ নেই। হজম সহজ করা, কোলেস্টরেল কমানোসহ নানা উপকার মেলে দইয়ে। এবার যুক্তরাষ্ট্রর একদল গবেষক জানিয়েছেন, দই টাইপ টু ডায়াবেটিসেরও ঝুঁকি কমায়। নিয়মিত দই খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমতে পারে ২৮ শতাংশ পর্যন্ত। ২৫ হাজার মানুষের উপর পরিচালিত এক সমীক্ষার ভিত্তিতে এ তথ্য জানিয়েছে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল রিসার্চ কাউন্সিল। খবর খালিজ টাইমসের।

গবেষণা দলের প্রধান নিতা ফারোহি বলেন, এ গবেষণার প্রধান লক্ষ্য ছিল টাইপ টু ডায়াবেটিসের উপর সুনির্দিষ্ট খাবরের ভূমিকা চিহ্নিত এবং তা জনসাধারণকে জানানো।

গবেষণা দলটি যুক্তরাজ্যের নরফ্লোকের প্রায় ২৫ হাজার মানুষের ওপর এ সমীক্ষা চালায়। সমীক্ষায় ১১ বছরের মধ্যে টাইপ-২ ডায়বেটিসে আক্রান্ত হয়েছেন এমন ৭৫৩ জন রোগীর এক সপ্তাহের খাদ্য তালিকার বিস্তারিত তথ্য সংগ্রহ করা হয়। এতে উঠে এসেছে দুগ্ধজাত অন্যান্য খাবার ভিটামিন ডি, ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়ামের ভাল উৎস হলেও ডায়বেটিস নিয়ন্ত্রণে কার্যকর ভূমিকা রাখে না। কিন্তু ব্যাকটেরিয়ার সাহায্যে গাঁজন প্রক্রিয়ায় তৈরি দই ডায়বেটিসের বিরুদ্ধে কার্যকর ভূমিকা রাখে।

গবেষক দলের প্রধান বলেন,প্রচলিত ধারণা ছিল দই ও গাঁজন প্রক্রিয়ায় তৈরি দুগ্ধজাত খাবার চিনিযুক্ত হওয়ায় তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু নতুন গবেষণায় এ ধারণা বদলে গেছে।

এর আগে ২০১২ সালে আমেরিকান জার্নাল অব নিউট্রিশনে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে উল্লেখ করা হয়, প্রতিদিন পরিমিত পরিমাণ দই ও পনির খেলে ডায়াবেটিসের ঝুঁকি কমে আসে। ইউরোপের আটটি দেশের ১৬ হাজার সুস্থ এবং ১২ হাজার টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত রোগীর খাদ্য নিয়ে গবেষণা চালিয়ে এ সিদ্ধান্তে পৌঁছান ব্রিটিশ ও ডাচ চিকিৎসা বিজ্ঞানীরা।