বিব্রত যুক্তরাষ্ট্র !

0
80
leak embrassed US

leak embrassed USইউরোপীয় ইউনিয়ন সম্পর্কে মার্কিন সরকারের উর্ধ্বতন কর্মকর্তার বিরুপ মন্তব্যের কারণে বিব্রতকর অবস্থার মধ্যে পড়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন সমস্যা নিয়ে দেশটিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের সাথে আলোচনার সময় ইউরোপীয় ইউনিয়ন বিষয়ক মার্কিন উপমন্ত্রী ভিক্টোরিয়া ন্যুল্যান্ড এ মন্তব্য করেছিলেন। খবর বিবিসির।

সম্প্রতি ভিক্টোরিয়া এবং ইউক্রেনে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতের ফোনালাপের ধারণকৃত অংশ ফাঁস করে দেয়া হয় ইউটিউবে। এ আলোচনায় ইউক্রেনে ইইউ’র নাক গলানো সম্পর্কে অশ্লীল মন্তব্য করেন ভিক্টোরিয়া।

অডিও টেপটি ফাঁস হওয়ার পরপরই বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। মার্কিন সরকারের মুখপাত্র জেন সাকিও ফাঁসকৃত টেপের কন্ঠস্বর মার্কিন প্রতিমন্ত্রীর বলে স্বীকার করেন। তিনি বলেন, আমি বলছি না যে এটা তার নয়। তিনি আরও বলেন, এরই মধ্যে ইইউ’র কাছে এ ব্যাপারে ক্ষমা প্রার্থনা করেছেন ভিক্টোরিয়া।

যুক্তরাষ্ট্রের দাবি রাশিয়ার গোয়েন্দারাই এই অডিও টেপটি ফাঁস করে দিয়েছে। তবে এ ব্যাপারে রাশিয়ার মন্তব্য এখনও পাওয়া যায়নি।

উল্লেখ্য, ইইউ’র সাথে বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরে ইউক্রেনের প্রেসিডেন্ট ভিক্টর ইয়াঙ্কোভিচ অস্বীকৃতি জানানোর পর গত নভেম্বর হতে আন্দোলন চালিয়ে আসছে ইইউ সমর্থকরা। সরকারি বাহিনীর সাথে আন্দোলনকারীদের সংঘর্ষে এ পর্যন্ত বেশ কয়েক জন নিহত হওয়ার প্রেক্ষিতে সম্ভাব্য সমাধানের বের করার উদ্দেশ্য বর্তমানে ইউক্রেনের রাজধানী কিয়েভে অবস্থান করছেন ভিক্টোরিয়া।