পৌর নির্বাচনের আগে নিবন্ধন পাচ্ছে না কোনো দল

নিজস্ব প্রতিবেদক

0
54
CEC Kazi Rakibuddin Ahmed
প্রধান নির্বাচন কমিশনার কাজী রবিকউদ্দিন আহমেদ। ফাইল ছবি
CEC Kazi Rakibuddin Ahmed
প্রধান নির্বাচন কমিশনার কাজী রবিকউদ্দিন আহমেদ। ফাইল ছবি

পৌরসভা ও ইউনিয়ন পরিষদের নির্বাচনের আগে আর কোনো দলকে নিবন্ধনের সুযোগ দেওয়া হবে না বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমদ।

আজ মঙ্গলবার ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

প্রসঙ্গত, নির্বাচন কমিশনে নিবন্ধিত দলের সংখ্যা ৪০টি। অনিবন্ধিত কোনো দল স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিতে পারবে না। ইতোমধ্যে অনেক নতুন দল নিবন্ধনের জন্য আবেদন করেছে।

সিইসি কাজী রকিবউদ্দিন আহমদ বলেন,  নতুন দলকে নিবন্ধন করার সময় দেওয়া সম্ভব নয়, কারণ হাতে সময় কম।

নির্বাচন কমিশন এ বছরের ডিসেম্বরে পৌরসভা নির্বাচন করতে চায়।

স্থানীয় নির্বাচনের তফসিল প্রসঙ্গে সিইসি বলেন, আইনের জন্য অপেক্ষা করছি। সময় কম পাওয়া যাবে। এ জন্য দ্রুত কাজ করতে হবে। আমরা সে মোতাবেক বিধি সংশোধনের কাজ এগিয়ে নেওয়ার চেষ্টা করছি।

বৈঠকে ঢাকা উত্তরের মেয়র আনিসুল হকের উদ্ধৃত দিয়ে সিইসি বলেন, মেয়র বলেছেন, দু-তিন সপ্তাহের মধ্যে হালনাগাদ ভোটার তালিকা নির্বাচন কমিশনে দিয়ে দেবেন।

বৈঠক সূত্রে জানা যায়, বৈঠকে স্মার্টকার্ড বিতরণকে সামনে রেখে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে মৃত ভোটারের নাম কর্তন, মৃত্যু নিবন্ধন হালনাগাদ করা, শশ্মান ও গোরস্থানের মৃতদের তালিকা সংগ্রহ করার বিষয়ে উত্তর সিটি কর্পোরেশনের জনপ্রতিনিধিদের সহায়তা চেয়েছে কমিশন।

বৈঠকে নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক, আবু হাফিজ, জাবেদ আলী,মো. শাহনেওয়াজ,ইসি সচিব মো. সিরাজুল ইসলাম, ডিএনসিসির মেয়র আনিসুল হকসহ কাউন্সিলররা  উপস্থিত ছিলেন।