সূচকের রেকর্ডে সপ্তাহ শেষ

0
80
DSE-UP
ডিএসই সূচক ঊর্ধ্বমুখী

ডিএসই সূচক ঊর্ধ্বমুখীঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)সব ধরনের মূল্যসূচকের রেকর্ডের মধ্য দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারে সপ্তাহের লেনদেন। গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স সূচক এবং ডিএস ৩০ সূচক উভয়ই বেড়েছে। পিছিয়ে ছিল না শরিয়াহ ইনডেক্সও।এছাড়া গত সপ্তাহের তুলনায় বাজারে লেনদেনও বেড়েছে ।

তবে গত সপ্তাহে সূচক ও লেনদেনে উর্ধ্বগতি থাকলেও বাজারে কোনো অস্বাভাবিকতা ছিল না। বরং মূল্য সংশোধনের মধ্য দিয়েই এগিয়েছে বাজার। পাঁচ কর্মদিবসের মধ্যে চারদিন সূচক বেড়েছে, কমেছে একদিন। বাজারের এই আচরণকে স্বাভাবিক মনে হলেও বাজারে পিই নিয়ে শঙ্কায় আছে বিনিয়োগকারীরা।কারণ উর্ধমুখী বাজারে পিই রেশিও বাড়ছে।

গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ৩ হাজার ৬৬৪ কোটি টাকা মূল্যের শেয়ার।যা আগের সপ্তাহে ছিল ৩ হাজার ৬০৯ কোটি টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন ৫৫ কোটি টাকা বা এক দশমিক ৫৩ শতাংশ বেড়েছে। দৈনিক গড় লেনদেন ৭২১ কোটি টাকা থেকে ৭৩২ কোটি টাকায় উন্নীত হয়েছে।

গত সপ্তাহের পুঁজিবাজার ছিল বহুজাতিক প্রতিষ্ঠানের শেয়ারের আধিক্য। জ্বালানি ও বিদ্যুৎ, ওষুধ ও রসায়ন এবং বস্ত্র খাতের কোম্পানিগুলো ছিল দর বাড়ার শীর্ষে।

সপ্তাহের শুরুতে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ হাজার ৭৫৩ পয়েন্ট। সপ্তাহের শেষ দিন বৃহস্পতিবার সূচক বেড়ে ৪ হাজার ৮৪৫ পয়েন্ট দাঁড়ায়।সপ্তাহের ব্যবধানে ডিএসইএক্স সূচক বেড়েছে ১ দশমিক ৯৩ শতাংশ।

একই ভাবে বেড়েছে ডিএস ৩০ সূচক। এই সপ্তাহে বেড়েছে ২১ দশমিক ৫৬ পয়েন্ট।সপ্তাহের শুরুতে ১ হাজার ৬৬০ পয়েন্ট দিয়ে শুরু হলেও সপ্তাহের শেষ দিনে এসে দাঁড়িয়েছে ১ হাজার ৬৮১ পয়েন্ট।