সাইবার অপরাধ রোধে চাই সামা‌জিক সচেতনতা

নিজস্ব প্রতিবেদক

0
45
ছবি: প্রতীকী

সুস্থ-সৃ‌ষ্টিশীল ও কর্মমুখী যুব সমাজ গড়তে সাইবার অপরাধ রোধে সামা‌জিক সচেতনতা বৃদ্ধির আহ্বান জানিয়েছে সেবা বাংলাদেশ ফাউন্ডেশনের ব্যানারে ১৮টি সংগঠন।

ছবি: প্রতীকী
ছবি: প্রতীকী

শ‌নিবার জাতীয় প্রেসক্লা‌বের সাসনে ‘দেশে ক্রমবর্ধমান সাইবার অপরাধ প্রেক্ষাপট’ শীর্ষক মানববন্ধনে সংগঠনগুলো এই দাবি জানায়।

সেবা ফাউন্ডেশনের নির্বাহী প‌রিচালক সাইদুর রহমান বলেন, কূটকৌশলে প্রযু‌ক্তির অপব্যবহারের ফলে সাইবার অপরাধে জড়িয়ে পড়ছেন অনেকেই। ছাত্র ও যুব সমাজের একটা অংশও এই অপরাধের সঙ্গে জড়িয়ে পড়ছে।

তিনি বলেন, নারীদের শ্লীলতাহানী বা ধর্ষণের সেই দৃশ্য ধারণের পর তা সামা‌জিক যোগোযোগ মাধ্যমে ছড়িয়ে দেওয়া হচ্ছে। কিছু মানুষের এমন হীন কাজের জন্য ইতোমধ্যে বহু নারী আত্মহত্যার পথ বেছে নিয়েছে। এখনই কঠোর পদক্ষেপ নেওয়া না হলে পরিস্থিতির ভয়াবহ বিপর্যয় হতে পারে।

সাইদুর রহমান বলেন, দেশের মোট জনসংখ্যার ৩৫ শতাংশই ১৮-৩৫ বছরের যুবক। এই যুব প্রজন্মই সমাজকে বেশি প্রভাবিত করে। এরাই দেশের কর্ণধার। যুব সমাজ সাইবার অপরাধে জড়িয়ে পড়ছে কি না- সে বিষয়ে অভিভাবকদের নজরদারি বাড়াতে হবে।

‘একক’ সামা‌জিক সংগঠ‌নের নির্বাহী প‌রিচালক আব্দুল ওয়াহেদের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপ‌স্থিত ছিলেন হিউম্যান এইডের নির্বাহী পরিচালক ডা. শেখ মঈনুল হক, ইয়‌াসিন আরাফাত প্রমুখ।

এমআই/