ওয়ার্ল্ডকাপের টিকেট বিক্রির উপর ভ্যাট প্রদানে এনবিআরের নির্দেশ

world cup

world cupআসন্ন আইসিসি ওয়ার্ল্ডকাপ টি-টোয়েন্টি ২০১৪ এর টিকিট বিক্রির আয়ের উপর ১৫ শতাংশ মূ্ল্য সংযোজন কর বা ভ্যাট প্রদানের নির্দেশনা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এজন্য টিকিট স্বত্ত পাওয়া দুটি ব্যাংক অগ্রণী এবং এনসিসিকে অতিশীঘ্রই চিঠি দেওয়া হবে।

মঙ্গলবার রাজস্ব বোর্ডের মূল্য সংযোজন কর (মূসক) অনুবিভাগের এক প্রজ্ঞাপনে এ নির্দেশনা দেওয়া হয় বলে অর্থসূচককে নিশ্চিত করেন রাজস্ব বোর্ডের এক কর্মকর্তা।

এনবিআর সূত্র জানায়, আগামি ২০১৪ সালের ১৭ মার্চ থেকে বি্শ্বকাপ টি-২০ খেলা শুরু হবে। টুর্নামেন্টের এবারের আয়োজক বাংলাদেশ। বাংলাদেশের বিভিন্ন ভেন্যুতে আয়োজিত টুনার্মেন্টের ম্যাচ দেখতে টিকিটের ব্যবস্থা রেখেছে কর্তৃপক্ষ। আর টিকিটের স্বত্ত্ কিনেছে অগ্রণী এবং এনসিসি ব্যাংক লিমিটেড। যারা ইত্যোমধ্যে টিকিট বিক্রি শুরু করে দিয়েছে। প্রতিটা ম্যাচের টিকিট বিক্রি থেকেই আয় করা হচ্ছে বিরাট অংকের টাকা। খেলাধুলা আন্তর্জাতিকভাবে সেবা খাত হিসেবে পরিগণিত হওয়ায় বাংলাদেশের রাজস্ব আদায়ের এসআরও-১৬৮- আইন ২০১৩/৬৭২ ধারা মোতাবেক সেবা খাতের আযের উপর ১৫ শতাংশ রাজস্ববোর্ডকে মূ্ল্য সংযোজন কর বাবদ প্রদান করতে হয়। আর এ লক্ষ্যে অর্থনৈতিক কোড-১/১১৩৩/০০৩৫ মোতাবেক ট্রেজারী চালানের মাধ্যমে টিকিট বিক্রিয় মোট আযের ১৫ শতাংশ রাজস্ববোর্ডকে  প্রদানের জন্য অতিশীঘ্রই চিঠি দেওয়া হবে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে।

প্রসঙ্গত, আইসিসি ওয়ার্ল্ডকাপ টি-টোয়েন্টি ২০১৪ আগামি মার্চ মাসে বাংলাদেশের বিভিন্ন ভেন্যুতে অনুষ্ঠিত হবে। এ টুনার্মেন্টে প্রতি ম্যাচে  টিকিটের সর্বনিম্ন মূল্য ৫০ টাকা। সর্বোচ্চ মূল্য ৪০০০ টাকা। ফাইনালের টিকিটের সর্বনিম্ন মূল্য ২০০ টাকা। সর্বোচ্চ টিকিটের মূল্য ধরা হয়েছে ৪০০০ টাকা।

 

নয়ন