প্রতিরক্ষা উন্নয়নে ৪৫০ কোটি ডলার ব্যয় করবে যুক্তরাষ্ট্র

0
80
US anti missile
ছবি-মিসাইল

US anti missileক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার উন্নয়নে আগামি অর্থবছরে ৪৫০ কোটি মার্কিন ডলার ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ। এই কাজে অর্থ বরাদ্দের জন্য মার্চ মাসের শুরুতে ওবামা সরকারের কাছে প্রস্তাব পাঠানোর সিদ্ধান্ত নিয়েছেন পেন্টাগনের কর্তা ব্যক্তিরা। রয়টার্স বার্তা সংস্থার এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

পেন্টাগন সুত্রে জানা যায়, উত্তর কোরিয়া এবং ইরানের অব্যাহত পারমাণবিক কর্মসূচীর কারণে মার্কিন প্রতিরক্ষা ব্যবস্থার  উন্নয়ন প্রয়োজন। কেননা, ‘কিল ভিহিকল’ পরিচিত বর্তমান প্রতিরক্ষা ব্যবস্থা পরীক্ষামূলক আক্রমণ চালানোর সময় হতাশ করেছে দেশটির প্রতিরক্ষা বিশেষজ্ঞদের। তাই এ অবস্থায় পারমাণবিক কিংবা ক্ষেপণাস্ত্র হামলা মোকাবেলায় নতুন প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন বলে মনে করছেন তারা।

সম্ভাব্য বাজটের মধ্য থেকে ১০০ কোটি মার্কিন ডলার আলাস্কাতে প্রতিরক্ষা সহায়ক রাডার স্থাপনে এবং বাকি অর্থ বিদ্যমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের উন্নয়নে  ব্যয় করা হবে।

উল্লেখ্য, মন্দার কারণে গত কয়েক বছর ধরে প্রথাগত সামরিক বাজেটে বেশ বড় ধরনের কাট-ছাঁট করেছিল যুক্তরাষ্ট্র সরকার। চলতি বছরে মন্দা কাটিয়ে উঠার লক্ষণ দেখা গেলেও সামরিক ব্যয় হ্রাসের পরিকল্পনা অব্যাহত রাখতে পারেন প্রেসিডেন্ট ওবামা। এ ক্ষেত্রে ক্ষেপণাস্ত্র ব্যবস্থার উন্নয়নে অতিরিক্ত অর্থ বরাদ্দ পেতে বেশ কাঠ-খড় পোড়াতে হতে পারে পেন্টাগনকে।