এনভয়ের মুনাফায় ভয় ধরানো ধস

0
142
Envoy_degisn
এনভয় টেক্সটাইল লোগো

Envoy_degisnপুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইলস লিমিটেডের মুনাফায় ধস নেমেছে। গত ৩১ ডিসেম্বর সমাপ্ত প্রথম প্রান্তিকে (অক্টোবর-ডিসেম্বর) কোম্পানিটির মুনাফা কমেছে ৬৩ শতাংশ।  তৈরি পোশাক শিল্পের অস্থিরতা ও সংঘাতময় রাজনৈতিক পরিবেশের কারণে পণ্য বিক্রি কমে যাওয়ায় মুনাফায় নেতিবাচক প্রভাব পড়েছে বলে জানিয়েছে কোম্পানি কর্তৃপক্ষ।

কোম্পানি সূত্রে জানা গেছে, অর্থবছরের প্রথম প্রান্তিকে এনভয় টেক্সটাইল  ৩ কোটি ৯৩ লাখ টাকা নিট মুনাফা করেছে। আগের বছরের একই সময়ে মুনাফার পরিমাণ ছিল ১০ কোটি ৫৬ লাখ টাকা। এক বছরের ব্যবধানে মুনাফা কমেছে ৬ কোটি ৬৩ লাখ টাকা। একই সময়ে শেয়ার প্রতি আয় বা ইপিএস ৭৭ পয়সা থেকে কমে ২৯ পয়সা হয়েছে।

মুনাফার এই ধসের কারণ হিসেবে কোম্পানি বলেছে,আলোচিত প্রান্তিকে তৈরি পোশাক শিল্পে যে অস্থিরতা ছিল তার প্রভাব পড়েছে ব্যবসায়। এছাড়া হরতাল-অবরোধের মত রাজনৈতিক কর্মসূচির কারণেও ব্যবসা ব্যাহত হয়েছে।  প্রতিকূল পরিস্থিতির কারণে আলোচিত প্রান্তিকে পরিচলন মুনাফা কমেছে ৪ কোটি ৩১ লাখ টাকা। অন্যদিকে প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) জমা পড়া অর্থ থেকে আগের বছরের প্রথম প্রান্তিকে সুদবাবদ ২ কোটি ৭৩ লাখ টাকা আয় হয়েছিল, যেটি এবার হয়নি। সব মিলিয়েই কমেছে নিট মুনাফা।