বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার দাবি রাবি সাদা দলের

0
39
ru
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রধান ফটক
ru
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রধান ফটক

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর গত রোববার অস্ত্র উঁচিয়ে হামলাকারী ছাত্রলীগের অস্ত্রধারীদের গ্রেপ্তার ও দ্রুত বিশ্ববিদ্যালয় খুলে দেওয়াসহ বিভিন্ন দাবিতে সংবাদ সম্মেলন করেছে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপ সাদা দল। বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনের শিক্ষক লাউঞ্জে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সাদা দলের যুগ্ম-আহ্বায়ক প্রফেসর ড. এনামুল হক বলেন, গত রোববার বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের উপস্থিতিতে ছাত্রলীগের সন্ত্রাসীরা প্রকাশ্যে অস্ত্র উঁচিয়ে গুলিবর্ষন করে। পুলিশ এসব অস্ত্রধারীদের দমন তো দূরের কথা বরং তারাও শিক্ষার্থীদের ওপর একযোগে গুলিবর্ষন ও টিয়ারশেল নিক্ষেপ করেছে। কিন্তু পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের করা ৪টি মামলাতেই শত শত অজ্ঞাত নামা শিক্ষার্থীকে আসামি করে হয়রানি করা হচ্ছে। আমরা অনতিবিলম্বে শত শত সাধারণ শিক্ষার্থীদের বিরুদ্ধে দায়েরকৃত মিথ্যা মামলা প্রত্যাহার ও হামলার ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্তের মাধ্যমে জড়িতদের চিহ্নিত করে শাস্তির জোড়ালো দাবি জানাচ্ছি।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, শিক্ষার্থীরা কখনো শিক্ষকদের প্রতিপক্ষ হতে পারে না। এ সময় আলোচনার মাধ্যমে সকল সমস্যার সমাধান করতে উদ্যোগ গ্রহণ করার দাবি জানানো হয়।

ভাঙচুর সম্পর্কে বলা হয়, ভাঙচুরের সময় পুলিশের নিস্ক্রিয় ভূমিকার ফলে এ ঘটনাটি আমাদের কাছে রহস্যজনক মনে হয়েছে। সেদিন আন্দোলনের নামে জুবেরী ভবন, শিক্ষকদের গাড়ি ও বিভিন্ন একাডেমিক ও প্রশাসনিক ভবনে ব্যাপক ভাংচুরেরও তীব্র নিন্দা জানাচ্ছি।

এমতাবস্তায় ক্যাম্পাস বন্ধ রেখে কোনো সমাধান সম্ভব নয়। অনির্দিষ্টকলের জন্য ক্যাম্পাস বন্ধ থাকলে চলমান সেশন জট আরও প্রকট আকার ধারণ করবে। তাই দ্রুত ক্যাম্পাস খুলে দিয়ে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখার জোর দাবি জানাচ্ছি।