সরকারের কাছে নেই শহীদ বুদ্ধিজীবীদের সঠিক তালিকা

0
83

মোজাম্মেল হকমুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে বা সরকারের কাছে রাষ্ট্রীয়ভাবে শহীদ বুদ্ধিজীবীদের সঠিক কোনো তালিকা নেই বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তবে চলতি বছরের জুন মাসের মধ্যে সঠিক তালিকা প্রণয়নের চেষ্টা অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

বৃহস্পতিবার সংসদে এক প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সাংসদ এম আব্দুল লতিফের লিখিত এক প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

আধুনিক পদ্ধতিতে মুক্তিযোদ্ধাদের একক তালিকা প্রকাশের জন্য ডাটাবেজ কর্মসূচি হাতে নেওয়া হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, দ্রুতগতিতে এ কার্যক্রম চলছে। এই ডাটাবেজের খসড়া তালিকা বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের ন্যাশনাল ডাটা ব্যাংকের মাধ্যমে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

সরকারি দলের ছবি বিশ্বাসের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, বর্তমান সরকার মহান মুক্তিযুদ্ধে অবিস্মরণীয় অবদান রাখার জন্য বীর মুক্তিযোদ্ধাদের ইতোমধ্যে রাষ্ট্রীয় ও সামাজিকভাবে মর্যাদার আসনে অধিষ্ঠিত করতে বিভিন্ন কল্যাণমূলক কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করেছেন। এর অংশ হিসেবে মুক্তিযোদ্ধাদের ভাতা ক্রমান্বয়ে বৃদ্ধি করে শেখ হাসিনার নেতৃত্বে বিগত সরকারের আমলে মাসিক ৩ হাজার টাকায় উন্নীত করা হয়। চলতি বছরের জানুয়ারি থেকে এই ভাতা ৫ হাজার টাকায় উন্নীত করা হয়েছে।

এ সময় সকল জেলায় মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন নির্মাণ প্রকল্প এবং ঢাকায় মুক্তিযোদ্ধাদের জন্য বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবন নির্মাণ প্রকল্প এবং অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য বাসস্থান নির্মাণ প্রকল্প বাস্তবায়নের কথা জানান তিনি।

তিনি বলেন, মুক্তিযোদ্ধা ও তাদের পরবর্তী প্রজন্মের জন্য বঙ্গবন্ধু ছাত্র বৃত্তি প্রবর্তন, সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসর গ্রহণের বয়সসীমা বৃদ্ধি, মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য স্পেশাল বিসিএস এর ব্যবস্থাসহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। সূত্র : বাসস।

এসএসআর