সমাজের সকল মানুষকে সমান চোখে দেখতে হবে: বই মেলায় প্রমোদ মানকিন

0
48

প্রমোদ মানকিনসমাজের প্রত্যেকটি মানুষ সুন্দরভাবে বেড়ে ওঠার অধিকার রাখে। সমাজের সকল মানুষকে সমান চোখে দেখতে হবে। প্রতিবন্ধিদেরও সমাজের আর দশটি লোকের মত ভাবতে হবে। প্রতিবন্ধীরাও মানুষ আমরা সবাই তাদের বেড়ে ওঠার সুযোগ করে দিলে তারাও আমাদের মত দেশের কল্যাণে অবদান রাখতে পারবে বলে মন্তব্য করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সমাজ কল্যাণ মন্ত্রী প্রমোদ মানকিন।

বৃহস্পতিবার বাংলা একাডেমিতে সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের সেবা অধিদপ্তরের একটি স্টল উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

প্রমোদ মানকিন বলেন, প্রতিবন্ধীরাও এদেশের সন্তান, তারাও দেশের জন্য অবদান রাখতে পারে। যদি আমরা  তাদের সেভাবে গড়ে তুলতে পারি।

বই মেলায় আগত দর্শনার্থীদের উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, আপনারা দেশের সকল প্রতিবন্ধিদের সমান চোখে দেখবেন এবং তাদের সাহায্য সহযোগিতায় এগিয়ে আসবেন।

সমাজ কল্যাণের স্টল থেকে জানানো হয়েছে এ স্টলে প্রতিবন্ধিদের বিভিন্ন শিক্ষা উপকরণ ব্রেইল স্লেট, পেইলর বোর্ড, ডাইস, জ্যামিতি উপকরণ, ব্রেইল প্রেপার, সিডি, অ্যানজেল ডেইজি পেয়ার, লোভিশন উপকরণ, সাদা ছড়িসহ নানা উপকরণ এখান থেকে পাওয়া যাবে এবং এ সংক্রান্ত নানা তথ্যও পাওয়া যাবে মেলার এ স্টল থেকে।

আজকের মেলার নতুন বই:

আজ অমর একুশে মেলায় ৯৭টি নতুন বই প্রকাশ হয়েছে। এর মধ্যে গল্প ১২টি, উপন্যাস ২০টি, প্রবন্ধ ৫টি, কবিতা ২২টি, গবেষনা ২টি, ছড়া ৪টি, জীবনী ৭টি, মুক্তিযুদ্ধ বিষয়ক ১টি,  ভ্রমণ ১টি, ইতিহাস ১টি, রাজনীতি ১টি, রম্যরচনা ৬টি, ধর্শীয় ২টি, অনুবাদ ১টি এবং অন্যান্য ১০টি।

আজকের বই মেলায় জাফর ইকবাল, আনিসুল হক, ইমদাদুল হক মিলনের কোনো বই আসেনি।

রশিদ আহমদের “হযরত মুহাম্মাদ (সা) এর জীবনী” প্রকাশ করেছে শিরীন প্রকাশনী, যার মূল্য ৮০ টাকা। হাসান হাফিজের ছোট গল্প ভূত পেত্নীর গল্প, বইটি প্রকাশ করেছে আনিদ্য প্রকাশনী, যার মূল্য ২০০ টাকা।

হাসান আজিজুল হকের আত্নজীবনী মুলক বই “পুরাতন আখরগুলি” বইটি প্রকাশ করেছে ইত্যাদি প্রকাশনী, বইটির মূল্য ৩০০ টাকা এবং এ মেলায় অন্যতম লেখক দিলদার হোসেনের গবেষনামূলক বই “জাপানে রবীন্দ্রনাথ” বইটি প্রকাশ করেছে ভাষা প্রকাশনী, বইটির মূল্য ধরা হয়েছে ২০০ টাকা।

মেলার মোড়ক উন্মোচন:

আজ মেলায় ৫টি বই ও একটি স্টল উদ্বোধন করা হয়েছে। বইগুলো হলো- রেহানা বেগমের ফাগুন হারিয়ে গেল, মোহাম্মদ জামাল শেখের প্রেমবান্ধী, শেখ ডেভিডের আমি গুম হারা, শামীম শাহিনের পাঁচ রয়ের ভালবাসা, এস এম মোস্তফার প্রেমের হার্ডলাইন ও পল্লব মোহাইমান প্রনীমত সচিত্র ডিজিটাল ব্যঙ্গ অভিধান।

এছাড়া আজ মেলায় বাঁধ ভাঙ্গো দুয়ার, খোল একীভূত সমাজ গড় শ্লোগান নিয়ে সমাজ কল্যাণ মন্ত্রনায়ের সেবা অধিদপ্তরের স্টল উদ্বোবধন করেন সমাজ কল্যাণ মন্ত্রী প্রমোদ মানকিন।

আজ মেলায় এস এম মোস্তফার প্রেমের হার্ডলাইন বইটির মোড়ক উন্মোচন করেন মাননীয় প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ও সাবেক বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আ.আ.স.ম আরেফিন সিদ্দিক।

উল্লেখ্য, আগামিকাল শুক্রবার মেলা সকাল ১১টা থেকে শুরু হয়ে রাত ৮: ৩০টা পর্যন্ত চলবে।

এসএস