৪ হাজার ডলারের প্যাঁচা চুরি

0
154

owl.jpg 1পৃথিবীতে পাখি নিয়ে কত কান্ডই না ঘটে থাকে। কখনও পাখি নিয়ে মামলা হয় আবার কখনও পাখি শিকারীদের জরিমানা। তবে সম্প্রতি প্যাঁচা চুরি হয়ে যাওয়ার ঘটনা ঘটেছে ওয়াশিংটনে। খবর দ্য টাইমস অব ইন্ডিয়ার।

প্রতিবেদনে বলা হয়, এটি সাধারণ কোনো প্যাঁচা নয়। বিরল প্রজাতির। যা কমই দেখা যায়। নাম শারম্যান। কালো বাজারে এর দাম প্রায় ৪ হাজার ডলার। গত সপ্তাহে ইয়াকিমা অঞ্চলের সিলাহ এলাকায় একটি বাড়ির খাঁচা থেকে পাখিটি চুরি হয়ে যায়।

পাখিটির মালিক শ্যানন দালান। তিনি জানান, চোরটি কয়েকদিন ধরে টার্গেট করছিল পাখিটি চুরি করে নেওয়ার জন্য। এর আগে তিনি ওই খাঁচায় তিনটি পাখি পোষ মানিয়েছিলেন।

প্যাঁচাটির পালক ছিল গাছের ছালের মতো লালচে-ধুসর বর্ণের। ওজন ছিল এক পাউন্টের নিচে।

শ্যানন এবং তার স্ত্রী মারশা প্রত্যেকদিন প্যাচাটাকে স্কুলে নিয়ে যেতেন। এবং পাখি সম্পর্কে মানুষ শিক্ষা দিতেন। তবে তারা এটাও চিন্তা করতেন যে, যদি  শারম্যানকে মুক্ত করে দেওয়া  তবে কি ঘটবে তার জীবনে। কারণ তার বয়স মাত্র চৌদ্ধ বছর। কিন্তু সে কোনো কিছু শিকার করে খেতে শেখেনি এই বয়সে।

কালো বাজারে পাখিটির দাম প্রায় ৪ হাজার ডলার হতে পারে। তবে শ্যানন বিশ্বাস করেন না যে, শুধু টাকার জন্য পাখিটি চুরি হতে পারে। কেউ প্রতিশোধ নেওয়ার জন্য এ কাজ করতে পারে বলে মনে করেন তিনি।

এস রহমান