বাদামের গোপন রহস্য

0
576
China-Badam

China-Badamবাদাম খেতে আমরা সবাই খুব পছন্দ করি। ছোট বড় সবার কাছেই বাদাম একটি প্রিয় খাবার। বাদামে চর্বির পরিমাণ বেশি হওয়ার কারণে অনেকেই মনে করেন বেশি খেলে সহজেই বুঝি মোটা হয়ে যায়। আসলে এই ধারণাটি মোটেই ঠিক নয়। বরং বাদামে আছে ওজন কমানোর এক গোপন রহস্য।

পুষ্টি বিশেষজ্ঞরা গবেষণার মাধ্যমে প্রমাণ করেছেন যে, বাদাম আমাদের হার্টকে সুস্থ রাখে এবং শরীরকে পাতলা রাখতে সাহায্য করে। কারণ বাদামের তেলের মধ্যে রয়েছে ফলিক এ্যাসিড যা শরীরের ক্যালরি কমাতে সাহায্য করে এবং রক্তনালীতে জমে থাকা মেদ কমাতে সাহায্য করে।

যারা জীবনে কখনো বাদাম খাননি তাদের তুলনায় সপ্তাহে অন্তত একদিন বাদাম খাওয়া ব্যক্তিদের মৃত্যুর হার ১১ শতাংশ কম। প্রতিদিন বাদাম খেলে মৃত্যুর হার ২০ শতাংশ পর্যন্ত কমতে পারে এমনটাই দাবি গবেষকদের।

বাদাম শরীরের ব্যাথা-বেদনা কমায় ও ডায়াবেটিস রোগীদের ইনসুলিন নিঃসরণ প্রতিরোধ করে। বাদামে আছে প্রচুর পরিমাণে প্রোটিন ও ক্যালসিয়াম যা দেহের হাড় গঠন ও মাংসপেশী তৈরিতে সাহায্য করে। চীনা বাদামের কো-এনজাইম হার্টকে অক্সিজেনের অভাব থেকে রক্ষা করে।

বার্ধক্যজনিত স্মৃতিভ্রংশের রোগ প্রতিরোধে সহায়তা করে বাদাম। বাদামে আছে ভিটামিন ই এবং ক্যারোটিন যা ত্বক ও চুলকে সুন্দর রাখে। ত্বকে সহজে বলিরেখা পড়তে দেয় না। মস্তিষ্ক সুস্থ রাখে। বাদাম কোলন ক্যান্সার, ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে সহায়তা করে। এছাড়া রয়েছে আয়রন যা রক্তে লোহিত কণিকার কার্যক্রমে সহায়তা করে।

তাই আপনার খাদ্য তালিকায় নিয়মিত ও পরিমিত বাদাম রাখুন। বাদাম খান এবং সুস্থ থাকুন।

কেএফ