চার লাখ রুপির সেলেরিও: একইসঙ্গে ম্যানুয়াল ও অটো সুবিধা

0
58

Maruti Suzuki launched  Celerio, a car of manual and auto functionগাড়ির বাজারে নিজের অবস্থান জোরালো করতে কমদামি গাড়ির দিকে মনোযোগ দিয়েছে মারুতি সুজুকি ইন্ডিয়া। বৃহস্পতিবার ভারতের সবচেয়ে বড় গাড়ি প্রস্তুতকারী কোম্পানিটি সেলেরিও নামের নতুন মডেল বাজারে এনেছে। ভারতীয় বাজারে এ গাড়ির দাম পড়বে তিন লাখ ৯০ হাজার রুপি থেকে চার লাখ ৯৬ হাজার রুপি।

দাম কম হলেও সেলেরিওতে রয়েছে নানা সুবিধা। সাধারণত একটি গাড়ি হয় সম্পূর্ণ ম্যানুয়েল অথবা অটো (স্বয়ংক্রিয়)। কিন্তু সেলেরিওতে একই সঙ্গে উভয় সুবিধার সমন্বয় করা হয়েছে। গাড়ির চালক তার পছন্দ অনুসারে যে কোনো একটি মুড বেছে নিতে পারবেন। মাত্র একটি লিভার টেনে মুড বদলানো যাবে। খবর টাইমস অব ইন্ডিয়ার।

মারুতি সুজুকি ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা কেনেছি আইওকাউয়া বলেন, ভারতে স্বয়ংক্রিয় গাড়ির প্রচলন তুলনামূলক নতুন হলেও এর ভাল চাহিদা রয়েছে। বর্তমানে সড়কে চলাচল করছে এমন গাড়ির মধ্যে মাত্র পাঁচ শতাংশ স্বয়ংক্রিয়। দিন দিন স্বয়ংক্রিয় গাড়ির চাহিদা বাড়ছে। এ চাহিদার দিকে লক্ষ্য রেখেই সেলেরিও বাজারে আনা হয়েছে।

তিনি বলেন, মধ্যবিত্তের সাধ ও সাধ্যের সমন্বয় ঘটানোর চেষ্টা করা হয়েছে সেলেরিওতে। অনেকেই স্বয়ংক্রিয় গাড়ি কিনতে আগ্রহী। কিন্তু চড়া দামের কারণে কিনতে পারেন না। অন্যদিকে ম্যানুয়েল গাড়িকে স্বয়ংক্রিয় গাড়িতে রুপান্তরের জন্যেও অনেকে সার্ভিস সেন্টারগুলোতে নিয়মিত খোঁজখবর নেন। কিন্তু এ রূপান্তরও বেশ ব্যয়সাপেক্ষ। সেলেরিও এ সমস্যা থেকে মুক্তি দেবে।