চালু হলো দুই পর্দার স্মার্টফোন

0
71

2screenlaunchকথা বলা থেকে শুরু করে নানা ধরনের কাজের জন্য বর্তমানে সারা বিশ্বে জনপ্রিয় হয়ে উঠেছে স্মার্টফোন। অনেকেই এখন স্মার্টফোনেই করছেন নানা ধরনের কাজ। আর বিষয়টি মাথায় রেখে প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলোও স্মার্টফোনে যুক্ত করছে নানা ধরনের আধুনিক সুবিধা।

এরই ধারাবাহিকতায় রুশ প্রতিষ্ঠান ইয়োটা সম্প্রতি দুই পর্দার স্মাটফোন চালু করেছে । খবর বিবিসি অনলাইন।

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম চালিত চতুর্থ প্রজন্মের স্মার্টফোনটিতে একই সময়ে দুই পর্দাই সচল থাকবে। যার একপার্শ্ব চালু থাকবে ই-লিংক তথ্যপ্রযুক্তি ব্যবহারে আর অন্য পার্শ্ব চালু থাকবে সাধারণ স্মার্টফোনের মতো।

খুব শীঘ্রই এ ফোন জার্মান ,স্পেন, ফ্রান্স, অস্ট্রেলিয়াসহ রাশিয়ার প্রযুক্তি বাজারে তাদের অনলাইন বিক্রি শুরু  করবে বলে জানিয়েছেন ইয়োটা কতৃপক্ষ ।

বিভিন্ন ধরণের ওয়েব পেজ এবং অন্যান্য অ্যাপ্লিকেশন ই-লিংক পর্দায় নিয়মিত চালু  রাখার ফলে এ বিশেষ বৈশিষ্টের এই ফোনের ব্যাটারিও দীর্ঘস্থায়ী হবে।

ইয়োটার প্রযুক্তিবিদরা জানিয়েছেন, বর্তমান সময়ে ব্যবহারকারীদের যে ধরনের ফোন দরকার আমরা সেইরকম মোবাইল ফোনই  তৈরি করেছি । এখন যদি এমন হয় যে আপনি ই-মেইল পড়ছেন, ক্যালেন্ডার কিংবা সামাজিক যোগাযোগমাধ্যমে কাজ করছেন এবং সে সময় যদি ফোন আসে তাহলে  অন্য পর্দায় আপনি কথা বলতে পারবেন ।এমন সুবিধা নিয়েই তৈরি হয়েছে ইয়োটা দুই পর্দার স্মার্টফোন।’

আগের স্মার্টফোনের তুলনায় এই ফোন ব্যবহারকারি  দিনে ১৫০ গুন বেশি ব্যবহার করতে সক্ষম হবে বলে জানান ইয়োটার প্রধান নির্বাহী কর্মকর্তা ভ্লাড মারতিনভ ।

এস আর