ভারতকে ১০৯ কোটি ইউরো ঋণ দিবে জার্মানি

0
30
India-Germany

India-Germanyভারত সরকারকে ১০৯ কোটি ইউরো ঋণ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে জার্মানি। নয়া দিল্লিতে এ বিষয়ে উভয় দেশের মন্ত্রীপর্যায়ে একটি চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। বুধবার ভারত সরকারের পক্ষ প্রকাশিত এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্স বার্তা সংস্থার।

১৯৫৮ সালের পর এই প্রথম ভারতকে এত বড় অংকের অর্থ সহায়তা প্রদান করছে জার্মান সরকার। উভয় দেশের মধ্যে ব্যবসায়িক সম্পর্ক আরও জোরদার করার লক্ষ্যে জার্মান প্রেসিডেন্ট জোয়াকিম গোক রাষ্ট্রীয় সফরে বর্তমানে ভারতে অবস্থান করছেন।

প্রকাশিত বিবৃতিতে জানানো হয়, উন্নয়ন কার্যক্রমে সহায়তার অংশ হিসেবে ভারতীয় অর্থমন্ত্রী পি চিদাম্বরম এবং জার্মান অর্থনৈতিক সহযোগিতা এবং উন্নয়ন বিষয়ক মন্ত্রী জেরার্ড মুলারের মধ্যে ঋণ প্রদান বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ চুক্তি অনুযায়ী ভারতকে  ১০৯ কোটি ইউরো ঋণ প্রদান করবে জার্মানি।

বিবৃতিতে আরও জানানো হয়, জার্মান সরকারের এই অর্থ বিদ্যুৎ, আবাসন এবং ক্ষুদ্র ঋণ খাতে ব্যয় করবে ভারত।

উল্লেখ্য, ইউরোপীয় দেশগুলোর মধ্যে জার্মানি ভারতের সবচেয়ে বড় ব্যবসায়িক মিত্র। উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক প্রায় ৫০ বছরের পুরোনো। ২০১২-২০১৩ অর্থ বছরে ইন্দো-জার্মান বাণিজ্যের পরিমাণ ছিল ২ হাজার ১৬০ কোটি মার্কিন ডলার।