ভালো কোম্পানির আধিক্যে বেড়েছে লেনদেন ও সূচক

0
82

DSE-UP-4400-728x387ভালো কোম্পানির আধিক্যেই বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে বেড়েছে সূচক ও লেনদেনের পরিমাণ। এই দিন টপটেন গেইনারের দশটি কোম্পানির মধ্যে তিনটি রয়েছে মাল্টিন্যাশনাল বা বহুজাতিক কোম্পানি। আর একটি কোম্পানি রয়েছে ‘বি’ ক্যাটাগরির। ডিএসইতে লেনদেন বেড়েছে ১৪৯ কোটি ৮১ লাখ টাকার। এছাড়াও সিএসইতে বেড়েছে সব ধরনের মূল্য সূচক ও লেনদেনের পরিমাণ।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হয়েছে ৭৭০ কোটি ৪০ লাখ টাকার। লেনদেন হওয়া ৫০ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। ডিএসইএক্স সূচক ৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৮৪৫ পয়েন্টে। ডিএসইএস সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯৯৬ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৬৮১ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৮টির কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

ডিএসইতে লেনদেনের শীর্ষে (টাকার পরিমাণে) থাকা দশটি কোম্পানি হল-স্কয়ারফার্মা, বিএসসিসিএল, যমুনা অয়েল, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মেঘনা পেট্রোলিয়াম, গ্রামীণফোন, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, পদ্মা অয়েল, লংকাবাংলা এবং কনফিডেন্স সিমেন্ট।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)সিএসই সার্বিক সূচক ১০৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ২০ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২২৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯১টির কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির।

এমআরবি/