পরিবেশবান্ধব বিনিয়োগে সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক

0
175
বাংলাদেশ ব্যাংক এনসিসি

বাংলাদেশ ব্যাংক এনসিসিদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখতে অবকাঠামোগত উন্নয়নে পরিবেশ বান্ধব বিনিয়োগ বাড়ানোর পরামর্শ দিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমান। সেই সাথে এমন বিনিয়োগে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে উদ্যোক্তাদের সর্বাত্মক সহযোগিতার আশ্বাসও দিলেন তিনি।

বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের করফারেন্স হলে বিশ্বব্যাংকের আইপিএফএফ প্রকল্পের আওতায় কুমিল্লা ইপিজেডে নির্মাণাধীন পানি শোধনাগার প্রকল্পে অর্থায়নের জন্য এনসিসি ব্যাংক ও বাংলাদেশ ব্যাংকের মধ্যে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

আতিউর রহমান বলেন, বাংলাদেশ অর্থনীতির গতিশীলতা ধরে রাখতে সামনের দিনে আরও প্রবৃদ্ধি বাড়াতে হবে। আর প্রবৃদ্ধি বাড়াতে অবকাঠামোগত উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে। এ জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে উদ্যোক্তাদের সব ধরনের সহযোগিতা করা হবে।

তিনি বলেন, বিশ্বব্যাংকের আইপিএফএফ প্রকল্পের আওতায় সামাজিক বা টেকসই উন্নয়নের জন্য বিনিয়োগের সুযোগ আছে। বেপজা এখন বাংলাদেশ ব্যাংকের সাথে সরাসরি কাজ করছে। ফলে আপনারা এ ধরনের প্রকল্প নিয়ে তাদের সাথে যোগাযোগ করলে আপনাদের প্রকল্পের আর্থিক সহায়তার দিকটি বিবেচনা করা হবে।

বিশ্ব ব্যাংকের আইপিএফএফ প্রকল্পের পরিচালক ও বাংলাদেশ ব্যাংকের ডিপুটি গভর্নর আবুল কাশেম বলেন, কুমিল্লা ইপিজেডে পরিবেশবান্ধব পানি শোধনাগার নির্মাণের জন্য সিগমা ইঞ্জিনিয়ারিং লিমিটেডকে ৮ কোটি ১৭ লাখ টাকা দেওয়া হচ্ছে। এ ধরনের পরিবেশবান্ধব প্রকল্পে ঋণ দিতে পেরে আমরা খুশি। পরিবেশবান্ধব যেকোনো প্রকল্পে এ তহবিল থেকে ঋণের সুবিধা দেওয়া হবে বলে তিনি জানান।

ন্যাশনাল ক্রেডিট এন্ড কমার্স (এন সি সি) ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক নুরুল আমিন বলেন, আমরা বিশ্ব ব্যাংকের আইপিএফএফ প্রকল্পের প্রথম ঋণ গ্রহিতা। এ প্রকল্পের আওতায় এনসিসি ব্যাংকের অধীনে ইতোমধ্যে তিনটি পাওয়ার প্লান্ট তৈরির কাজ চলছে। আগামি সপ্তাহে ৫৫ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন ঢাকা সাউদার্ন পাওয়ার প্লান্টের জন্য আরও একটি প্রকল্প শুরু করা হবে। ইতোমধ্যে এর জন্য সব ধরনের ঋণপত্রের কাজ শেষ হয়েছে বলে তিনি জানান।

প্রকল্পটি বাস্তবায়নকারী প্রতিষ্ঠান সিগমা ইঞ্জিনিয়ারিং লিমিটেডের পরিচালক বলেন, এ তহবিলের ঋণের সুদের হার কম তাই প্রকল্পটি ভালোভাবে চলতে কোনো অসুবিধা হবে না।

ভবিষ্যতে এ তহবিল থেকে আরও কিছু টেকসই উন্নয়নমূলক প্রকল্পের কাজ করার ইচ্ছা আছে বলে তিনি জানান।