আয়কর রিটার্নের অডিটে নেমেছে এনবিআর

0
117
NBR

nbr_buildingচলতি ২০১৩-১৪ অর্থবছরে রাজস্ব বোর্ডে দাখিলকৃত প্রতিষ্ঠান ও ব্যক্তিশ্রেণীর আয়কর রিটার্নের অডিট প্রক্রিয়া শুরু করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ জন্য প্রতিটি কর সার্কেলকে ৩১ মার্চের মধ্যে অডিট সম্পন্ন করতে নির্দেশ দিয়ে চিঠি পাঠানো শুরু হয়েছে বলে জানিয়েছে এনবিআরের নির্ভরযোগ্য সূত্র।­­­­

এনবিআর সূত্র জানায়, ১৬ সেপ্টেম্বর আয়কর মেলার মাধ্যমে আয়কর রিটার্ন দাখিল করার সুযোগ দেয় এনবিআর। প্রথম পর্যায়ে ৩১ অক্টোবর পর্যন্ত সময় দিয়ে পরবর্তীতে তিন বার সময় বাড়িয়ে ৯ লাখ ৫০ হাজার ব্যক্তি শ্রেণীর আয়কর রিটার্ন পায় রাজস্ব বোর্ড। জাতীয় রাজস্ব বোর্ডের বিভিন্ন কর সার্কেলে আসা এসব আয়কর রিটার্নে ব্যক্তি ও প্রতিষ্ঠানের দেওয়া তথ্য যাচাইয়ের জন্য অডিটের উদ্যোগ নেয় এনবিআর। এজন্য ৮২ বিধি অনুসারে প্রত্যেক কর সার্কেলকে দাখিলকৃত রিটার্নের ৫ শতাংশ মনোনিত করে অডিট শুরু করতে চিঠি দেওয়া হচ্ছে। আর অডিটে প্রত্যেক সার্কেলের কমিশনার নেতৃত্বে চার সদস্যের কমিটি কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে এনবিআরের পাঠানো চিঠিতে অডিটের জন্য মনোনিত আয়কর রিটার্নগুলো ব্যক্তি ও প্রতিষ্ঠান উভয় শ্রেণী থেকে মনোনিত করতে বলা হয়েছ। ব্যক্তি শ্রেণীর রিটার্নে তার পুর্বে দাখিলকৃত রিটার্নের সাথে সম্পদ বৃদ্ধির হার, সম্পদের ব্যয়ভার খতিয়ে দেখতে বলা হয়েছে। একই সাথে ব্যক্তি কোন রিটার্নে কোনো তথ্য গোপন কিংবা কোনো অবৈধ সম্পদের মালিক হয়েছে কি-না সে বিষয়ে অনুসন্ধানের কথা হয়েছে।আর অডিটে সরাসরি মাঠে তত্ত্বাবধান করার কথা বলা হয়েছে। তবে কোনো করদাতা তার রিটার্নে আগের বছরের তুলনায়  ২০ শতাংশ অধিক আয় প্রদর্শন করলে তার ফাইল অডিটের জন্য মনোনিত না করার নির্দেশনা দেওয়া হয়েছে।

অন্যদিকে বৃহৎ প্রতিষ্ঠান ও বহুজাতিক কোম্পানির ক্ষেত্রে আমদানি/ক্রয়, রপ্তানি/বিক্রয়, ট্রেডিং, হিসাব, স্থায়ী সম্পদের সংযোজন ও অবচয়, ব্যাংক হিসেব এবং উৎসে কর কর্তনের বিষয়টি দেখতে বলা হয়েছে। একই সাথে তাদের বিগত বছরের দাখিলকৃত রিটার্নের সাথে বর্তমান রিটার্নের মধ্যে পার্থক্য তুলে ধরতেও বলা হয়েছে।

এনবিআর সূত্র জানায়, ব্যক্তি ও প্রতিষ্ঠানের আয়কর রিটার্নের অডিটের ক্ষেত্রে এবার নতুন ও দীর্ঘ সময় অডিটের আওতায় আসেনি এমন রিটার্নকে গুরুত্ব দেওয়া হবে। এতে আয়ের হিসাব এবং সম্পদ ও দায় সংক্রান্ত গুরুতর কোন অসঙ্গতি থাকলে তাদের বিরুদ্ধে মামলাসহ গুরুতর অ্যাকশনে যাবে রাজস্ব বোর্ড।