হলমার্ক কেলেংকারী: দুদকে বিবি'র সাত কর্মকর্তার জবানবন্দী
মঙ্গলবার, ২২শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ
today-news
brac-epl
প্রচ্ছদ » জাতীয়

হলমার্ক কেলেংকারী: দুদকে বিবি’র সাত কর্মকর্তার জবানবন্দী নিল দুদক

sonali-acc-hallmark20130916044438_6373সোনালী ব্যাংকের ৩৭২ কোটি টাকা আস্মসাতে হলমার্ক গ্রুপের ৬ সহযোগী প্রতিষ্ঠানের বিরুদ্ধে  দায়েরকৃত  ২৭টি মামলার সাক্ষী বিবি’র (বাংলাদেশ ব্যাংক) ৭ উর্ধ্বতন কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের সিনিয়র উপ-পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে সাত সদস্যের একটি টিম তাদের জিজ্ঞাসাবাদ করে।

 

বুধবার রাজধানীর সেগুন বাগিচায় দুদক কার্যালয়ে  তাদের জিজ্ঞাসাবাদ করা হয় বলে নিশ্চিত করেন কমিশনের উপ-পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী। সকাল সাড়ে ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত জিজ্ঞাসাবাদ চলে।

মামলাগুলোতে সাক্ষী হিসেবে যাদের জিজ্ঞাসাবাদ করা হয়েছে তারা হলেন- বাংলাদেশ ব্যাংক প্রধান কার্যালয়ের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিসেস ডিপার্টমেন্টের যুগ্ম-পরিচালক মনির আহাম্মদ সিকদার, উপ-পরিচালক মো. আনোয়ার হোসেন, সহকারী পরিচালক মুহাম্মদ আব্দুল্লাহ-আল-মামুন, ব্যাংক পরিদর্শন বিভাগ-২ এর উপ-পরিচালক মো. রেজাউল ইসলাম, উপ-পরিচালক মো. হাসান আসকারী ভূঞা, বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগের যুগ্ম-পরিচালক মো. সিদ্দিকুর রহমান এবং উপ-পরিচালক কাজী আরিফুর রহমান।

মীর জয়নাল আবেদীন শিবলী বলেন, হলমার্ক কেলেংকারীর সাথে জড়িত ৫টি সহযোগী প্রতিষ্ঠান সোনালী ব্যাংক থেকে ঋণ জালিয়াতির মাধ্যমে প্রায় ৩৭২ কোটি টাকা আত্মসাৎ করে। এ আত্মসাতের ঘটনায় ব্যাংক কর্মকর্তাসহ প্রতিষ্ঠানগুলোর কর্মকর্তাদের বিরুদ্ধে ২৭টি মামলা দায়ের করা হয়। আর মামলাগুলোতে সাক্ষী হিসেবে রাখা হয় বাংলাদেশ ব্যাংকের উর্ধ্বতন সাত কর্মকর্তাকে। সাক্ষীদের কাছে থাকা তথ্য উপাত্তের বিষয়ে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। একই সাথে বাংলাদেশ ব্যাংকের কাছে থাকা সোনালী ব্যাংকের রুপসী বাংলা শাখার বিভিন্ন নথিপত্র পর্যালোচনা করা হয়েছে।

প্রসঙ্গত হলমার্ক গ্রুপ সোনালী ব্যাংক রূপসী বাংলা শাখা থেকে প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা ঋণ জালিয়াতি করেছিলো।আর এ ঘটনায় ৩৮টি মামলা দায়ের করা হয় এর মধ্যে  গত ৭ অক্টোবর ফান্ডেড ১ হাজার ৫৬৮ কোটি ৩৪ হাজার ৮৭৭ টাকা অত্মসাতের দায়ে ১১টি মামলার চার্জশীট প্রদান করে দুদক।

দুদকের সিনিয়র উপ-পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলীর নেতৃত্বে সাত সদস্যের এ টিমের অন্যরা হলেন- উপ-পরিচালক এস.এম.এম. আখতার হামিদ ভূঞা, সহকারী পরিচালক মো. মশিউর রহমান, মোছা. সেলিনা আক্তার মনি, মো. নাজমুচ্ছায়াদাত, উপ-সহকারী পরিচালক মো. মুজিবুর রহমান এবং মুহাম্মদ জয়নুল আবেদীন।

এই বিভাগের আরো সংবাদ