টমের বিরুদ্ধে চিত্রনাট্যকারের ৭৭০০ কোটি টাকার মামলা

0
88

mission_impossibl_ghost_protocol_tom_cruise_reviewমিশন ইম্পসিবল খ্যাত অভিনেতা টম ক্রুসের মামলা করেছেন এক চিত্রনাট্যকার। ‘মিশন ইম্পসিবল: ঘোস্ট প্রটোকল’ চলচ্চিত্রটির কাহিনী আরেকটি চিত্রনাট্য থেকে চুরির করা হয়েছে এমন অভিযোগে ১ বিলিয়ন ডলার বা ৭ হাজার ৭০০ কোটি টাকার মামলা হয়েছে টমের বিরুদ্ধে।

হাফিংটন পোস্ট, রিডার অনলাইনসহ বেশ কয়েকটি গণমাধ্যমের সংবাদে বলা হয়েছে  চিত্রনাট্যকার টিমথি প্যাট্রিক লানাহানের লেখা ‘হেড অন’ কাহিনীটির অনুকরণে নির্মিত হয়েছে টমের জনপ্রিয় সিনেমা ‘মিশন ইম্পসিবল: ঘোস্ট প্রটোকল’।

ম্যাকলানাহানের দাবি ১৯৯৮ সালে তার লেখা ‘হেড অন’ গল্পটি যুক্তরাষ্ট্রের কপিরাইট অফিসে জমা দিয়েছিলেন। এরপর ‘হেড অন’-এর স্বত্বের সার্টিফিকেটও পান তিনি। এতে লেখা ছিল, তার অনুমতি ছাড়া কেই ওই গল্প বা এ কাহিনি কেউ ব্যবহার করতে পারবে না। কিন্তু  ২০১১ সালে ‘মিশন ইম্পসিবল: ঘোস্ট প্রটোকল’ সিনেমাটি ঠিকই তার গল্প অনুকরণে নির্মিত হয়েছে ।

আর তাই ৫১ বছর বয়সী টম ক্রুজের নামে ১ বিলিয়ন ডলারের ক্ষতিপূরণ মামলা দায়ের করেছেন তিনি। টম ছাড়াও অবৈধভাবে, বিনা অনুমতিতে তার গল্প ব্যবহারের দায়ে প্রযোজনা প্রতিষ্ঠান প্যারামাউন্ট পিকচার্সের নামেও মামলা করেছেন ম্যাকলাহান।