ডিসিসিআই সভাপতির সাথে জেট্রোর বাংলাদেশের প্রতিনিধির সাক্ষাৎ

0
105
DCCI-JETRO

DCCI-JETROঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র সভাপতি মোহাম্মদ শাহজাহান খানের সাথে আজ বুধবার জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানইজেশন (জেট্রো)-এর বাংলাদেশের আবাসিক প্রতিনিধি কাই কাওয়ালো সাক্ষাৎ করেন। ডিসিসিআই সহ-সভাপতি খন্দকার শহীদুল ইসলাম এসময় উপস্থিত ছিলেন।

ডিসিসিআই সভাপতি মোহাম্মদ শাহজাহান খান বলেন, বাংলাদেশ ও জাপানের মধ্যে দীর্ঘদিনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং বাংলাদেশের আর্থ-সামাজিক, বাণিজ্য সম্প্রসারণে জাপানের সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে দেশী ও বিদেশী উদ্যোক্তাদের সহায়তা প্রদানের লক্ষ্যে ঢাকা চেম্বার “ডিসিসিআই হেল্প ডেস্ক” স্থাপন করেছে, যেখানে বাংলাদেশে বিনিয়োগের লক্ষ্যে সব ধরনের তথ্যাদি সন্নিবেশিত হয়েছে। তিনি জাপানী ব্যবসায়ীদেরকে বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রে ঢাকা চেম্বারের হেল্প ডেস্ক ব্যবহারের আহবান জানান। ডিসিসিআই সভাপতি দু’দেশের মধ্যকার বাণিজ্য সম্প্রসারণের জন্য ডিসিসিআই এবং জেট্রোর মধ্যকার সমঝোতা চুক্তি স্বাক্ষরের উপর গুরুত্বারোপ করেন। ঢাকা চেম্বারের সভাপতি জেট্রো কর্তৃক সম্প্রতি বাংলাদেশে জাপানের বিনিয়োগকারীদের জন্য ডিসিসিআই সম্পাদিত “ট্রাক্সেশন ম্যানুয়েল” জাপানী ভাষায় প্রকাশের উদ্যোগ নেয়ায় কৃতজ্ঞতা প্রকাশ করেন। ডিসিসিআই সভাপতি এ বছরের মার্চ মাসে ডিসিসিআই ও জেট্রো কর্তৃক যৌথভাবে আয়োজিত সেমিনার আয়োজনের ইচ্ছা প্রকাশ করায় জেট্রো প্রতিনিধিকে ধন্যবাদ এ সেমিনার আয়োজনে ঢাকা চেম্বারের পক্ষ থেকে সকল ধরনের সহযোগিতার আশ্বাস প্রদান করেন। তিনি আশা প্রকাশ করেন যে এ সেমিনারে জাপান ও অন্যান্য আঞ্চলিক সম্ভাবনাময় বিনিয়োগকারীরা উপস্থিত থাকবেন।

জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানইজেশন (জেট্রো)-এর বাংলাদেশের আবাসিক প্রতিনিধি কাই কাওয়ালো জাপানের পক্ষ থেকে বাংলাদেশের ব্যবসায়ীদের আরোও বেশি হারে সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন। তিনি জানান, জাপানের ব্যবসায়ীদের সহায়তার লক্ষ্যে বিল্ড কর্তৃক “বিজনেস স্টার্টআপ লাইসেন্স-এ রেগুলেটরি গাইড” শীর্ষক বইটি জাপানি ভাষায় প্রকাশের সিদ্ধান্ত গৃহীত হয়েছে। তিনি বাংলাদেশের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণে ইতিবাচক প্রচারণার উপর গুরুত্বারোপ করেন। (বিজ্ঞপ্তি)

সাকি/