ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুলে বিজ্ঞান মেলা

0
301

Scince_fairশিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হচ্ছে ইঞ্জিনিয়ারিং ইউনিভারসিটি স্কুল এন্ড কলেজে (বুয়েট কলেজ) এর বার্ষিক বিজ্ঞান ও প্রযুক্তি মেলা। বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় রয়েছে স্কুল কলেজের শিক্ষার্থীরা বিভিন্ন হস্তশিল্প, বিজ্ঞান ও কম্পিউটার প্রজেক্ট  প্রদর্শন করছে। এখানে তারা দেশের বিভিন্ন সমস্যা ও সমাধান, সম্ভাবনা নিয়ে ধারণা দিচ্ছে এখানকার ছাত্র/ছাত্রীরা।

বিজ্ঞান মেলা অংশগ্রহণকারী সপ্তম শ্রেনীর ছাত্রী জান্নাতুল হাফসা তার প্রজেক্টে দেখিয়েছে পানির ভিতর সূঁচ রেখে কিভাবে দিক নির্ণয় করা যায়।

হাফসা জানায়, একটি পাত্রের ভিতর পানি রেখে তার ভিতর আলতো করে সমান্তরাল ভাবে সূঁচ রাখলে সূচের সরু অংশ যে দিকে থাকবে সেদিক উত্তর অপর দিক দক্ষিণ। এভাবে দিক নির্ণয় করা যাবে।

দশম শ্রেনীর গ্যাস নাহফিজা আফরিন, রুবাইয়া রহমান ও আদনান তাদের প্রজেক্টে দেখিয়েছে কিভাবে ইনকিউবেটর অতি সহজে বিদ্যৎ ছাড়াই মুরগির ডিম থেকে বাচ্চা ফুটানো যাবে। যাতে একদিকে বিদ্যুৎের সাশ্রয় হবে। অন্যদিকে গ্রামের যে অঞ্চলে বিদ্যুৎ নেই তারাও এ প্রযুক্তি ব্যাবহার করতে পারবে।

হৈমন্তী হেমা তার প্রযুক্তি দিয়ে কিভাবে সোনো আর্সেনিক ফিল্টার যা দিয়ে অতি সহজে পানি বিশুদ্ধ করা যায়। এতে খুবই অল্প বিদ্যুৎ খরচ হবে।

since_fair_2১০ম শ্রেণীর সৈয়দ সাজ্জাদস হোসেন, ফজলে রাব্বি দেখিয়েছে কিভাবে পানির বোতল দিয়ে সূর্যের আলো মাধ্যমে ঘরে বাতির ব্যবস্থা করা যাবে।

৭ম শ্রেণীর ইউসুফ, তামজিদ হাসান ও ইজাজ নতুন প্রজন্মের জন্য  “নিড ফর নিউ জেনারেশন” প্রজেক্ট যেখানে তারা কিভাবে পরিকল্পিতভাবে নগরায়ন করা যায় তার ধারনা দেয়া যায়।

এছাড়া আজ এখানে ছিল ছাত্র/ছাত্রীদের হাতে তৈরী বিভিন্ন হস্তশিল্প ও চিত্রাঙ্কন। যার মধ্যে উল্লেখযোগ্য ছিল নকশী কাথা, স্কুল ড্রেস, নানা ধরনের ওয়ালমেট, হাত পাখা, স্কুলের লোগোসহ নানা ধরনের হস্তশিল্প ও চিত্রাঙ্কন।

ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. শামসুল হক জানান, প্রতি বছর আমরা এ মেলার আয়োজন করি যাতে ছাত্র/ছাত্রীদের মধ্যে আগ্রহ উদ্দীপনা সৃষ্টি হয়। তিনি বলেন, আমাদের এখানকার সকল শিক্ষকরা খুবই আন্তরিক।

এ মেলা বৃহস্পতিবার পর্যন্ত চলবে এবং আগামি ৮ ফেব্রুয়ারী পুরস্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

পুরস্কার বিতরন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এসএম নজরুল ইসলাম।

এতে সভাপতিত্ব করবেন ইঞ্জিনিয়ারিং স্কুল এন্ড কলেজে গভর্নিং বডির সম্মানিত সভাপতি প্রফেসর ড.ফারুক এ.ইউ.খান।

এ মেলার সমন্বয়কের দায়িত্বে ছিলেন সালাহউদ্দিন ও বিজ্ঞান মেলার প্রজেক্ট পরিচালনায় ছিলেন মো. আলমগীর কবির।

অর্থসূচক.কম/এসএস