টিকফা চুক্তি চ্যালেঞ্জ করে ব্যারিস্টার মোকছেদুলের রিট

0
49
Tikfa Contact

Tikfa Contactসুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার মোকছেদুল ইসলাম যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম (টিকফা) চুক্তির বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদন করেছেন।

জানা যায়, বুধবার এই রিট আবেদন করেন ব্যারিস্টার মোকছেদুল।রিটে বাদী হিসেবে আছেন মো. নাসির উদ্দিন, এসএম আরিফুল ইসলাম, এম মনিরুল ইসলাম খান ও আবদুল্লাহ আল মামুন।

যুক্তরাষ্ট্র সরকার ও বাংলাদেশ সরকারের মধ্যে স্বাক্ষরিত টিকফা চুক্তি কেন আইনগত বহির্ভূত ঘোষণা করা হবে না তা জানতে রুল চাওয়া হয়েছে রিটে।রিটে বলা হয়, সংবিধানের ১৪৫ (ক) অনুচ্ছেদ লঙ্ঘন করে টিকফা চুক্তি করা হয়েছে।

সংবিধানের ১৪৫ (ক) ধারায় বলা হয়েছে, বিদেশের সঙ্গে করা সব চুক্তি রাষ্ট্রপতির কাছে পেশ করতে হবে এবং রাষ্ট্রপতি তা সংসদে পেশ করার ব্যবস্থা করবেন। তবে শর্ত থাকে যে, জাতীয় নিরাপত্তা সংশ্লিষ্ট চুক্তি কেবলমাত্র সংসদের গোপন বৈঠকে পেশ করা হবে।

রিটে বলা হয়, এই চুক্তি শ্রমবাজারে জটিলতা তৈরি করবে। অবৈধভাবে এবং জনগণের ম্যান্ডেট ছাড়া এটি স্বাক্ষরিত হয়েছে।এই চুক্তি ইপিজেডে বিভ্রান্তি ও বিশৃঙ্খলা তৈরি করবে।পাশাপাশি রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত টিকফা চুক্তি বাস্তবায়ন থেকে বিবাদীদের বিরত রাখতে অন্তবর্তীকালীন নিষেধাজ্ঞা জারিরও আবেদন জানানো হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের বলেছিলেন, এই চুক্তি হওয়ার পর ব্যবসা ও বিনিয়োগের ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের একতরফা সিদ্ধান্ত গ্রহণের সুযোগ সঙ্কুচিত হবে।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হচ্ছে, এ চুক্তি হলে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ এবং যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের পণ্য রপ্তানি কয়েকগুণ বাড়বে।