জাতি গঠনে প্রয়োজন মেধাবী প্রজন্ম : হাছান মাহমুদ

0
33
Hasan Mahmud-Press Club

Press Club (Hasan Mahmud)‘আগামি দিনে আমরা বাংলাদেশকে যে অবস্থানে দেখতে চাই তার জন্য প্রয়োজন মেধায় সমৃদ্ধ ও মূল্যবোধে উজ্জীবিত প্রজন্ম’-এমন মন্তব্য করেছেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং সাবেক বন ও পরিবেশ মন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ বৃটিশ ল স্টুডেন্ট কাউন্সিল আয়োজিত ভবিষ্যত বাংলাদেশে তরুণ নেতৃত্ব বিষয়ক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, “যেরকম বাংলাদেশ আমরা দেখতে চাই তার জন্য সেই মানসিকতার প্রজন্ম প্রয়োজন। গণজাগরণ মঞ্চের গণবিষ্ফোরণে নতুন প্রজন্মের সেই মানসিকতার প্রতিফলন ঘটেছে”।

দেশ ও সমাজের মানুষকে নিয়ে স্বপ্ন দেখতে তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, “স্বপ্নহীন মানুষ জীবনে কিছুই করতে পারে না। আর স্বপ্ন বাস্তবায়নের জন্য নিরন্তর যুদ্ধ করে যেতে হয়। তবে শুধু  নিজেকে নিয়ে স্বপ্ন দেখলে মানুষের মঙ্গল করা যায় না।

হাছান মাহমুদ বলেন, “আমরা এমন একটি বাংলাদেশ চাই যেখানে রাজনৈতিক মত-পার্থক্য বিতর্কের জায়গা থেকে রাস্তায় গড়াবে না। সন্তানের সামনে পিতাকে কিংবা পিতার সামনে সন্তানকে পেট্রোল দিয়ে পুড়িয়ে মারা হবে না”।

খাদ্যের কোনো অভাব নেই, তবে বণ্টনের অভাব রয়েছে- এমন মন্তব্য করে তিনি বলেন, “শেখ হাসিনার নেতৃত্বে দীর্ঘ দিনের খাদ্য ঘাটতির জনপদ থেকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়েছে বাংলাদেশ। মঙ্গা নামক দুর্যোগ থেকে মুক্তি পেয়েছে বাংলাদেশ”।

বাংলাদেশে বাসস্থান সমস্যা ক্রমাগত ঘনিভূত হচ্ছে এবং তা দূর করার জন্য শেখ হাসিনার সরকার কাজ করে যাচ্ছে বলেও জানান সাবেক এই মন্ত্রী।

জীবনকে যুদ্ধক্ষেত্রের সাথে তুলনা করে তিনি বলেন, “যুদ্ধক্ষেত্রে আহত সহযোদ্ধাকে পাশ কাটিয়ে যেভাবে যুদ্ধ চালিয়ে যেতে হয় তেমনিভাবে জীবনে নানা ঘাত-প্রতিঘাত উপেক্ষা করেও জীবন যুদ্ধে এগিয়ে যেতে হয়”।

জাতিগতভাবে আমাদের মধ্যে দেশাত্মবোধের অভাব রয়েছে- এমন মন্তব্য করে তিনি বলেন, “জাতিগতভাবে আমরা মেধাবী। কিন্তু জাতীয় চরিত্রে দেশপ্রেমের অভাবেই এই মেধার মূল্যায়ন হচ্ছে না।”

সুন্দর বাংলাদেশ গঠনের জন্য আফ্রিকার মতো নয় বরং পশ্চিম ইউরোপের রাজনীতির মতো বাংলাদেশের রাজনৈতিক কাঠামো দাঁড় করানোর ওপর গুরুত্বারোপ করেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, ব্যারিস্টার তানিয়া আমির, আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক বিপ্লব বড়ুয়া প্রমুখ।

এসএসআর