৬০ হাজার টাকার কমে ১০ স্কুটার!

অর্থসূচক ডেস্ক

0
1766
হিরো মায়েস্ত্রো

নানান ধরনের স্কুটারে সয়লাব হয়েছে ভারতের বাজার। এর মধ্যে কিছু কিছু স্কুটার পাওয়া যাচ্ছে মাত্র ৫০ হাজার রুপিরও ( বাংলাদেশি মুদ্রায় ৬০ হাজার টাকা) কম দামে। মঙ্গলবার এরকম ১০টি স্কুটারের ভিন্ন দাম, নকশা, পারফরম্যান্স ও জ্বালানি সাশ্রয়ী ক্ষমতা তুলে ধরে এক প্রতিবেদন প্রকাশ করেছে আইবিএন লাইভ।

হোন্ডা অ্যাক্টিভা আই:
হোন্ডা অ্যাক্টিভা আই

১. হোন্ডা অ্যাক্টিভা আই: ১০৯ সিসি ইঞ্জিন বিশিষ্ট এই  স্কুটারটির দাম ৪৬ হাজার ২১৩ রুপি। এটি খুবই জ্বালানি সাশ্রয়ী। প্রতি লিটারে এই স্কুটারটি চলবে ৫৬ কিলোমিটার।

ইয়ামাহা রয়
ইয়ামাহা রয়

২. ইয়ামাহা রয়: এই স্কুটারটির দাম ৪৭ হাজার ৮০৫ রুপি। এটি ওজনে অনেক হালকা। যেকোনো রাস্তায় এটি নিরাপদে চালানো সম্ভব। এর পারফরম্যান্স সত্যিই মনোমুগ্ধকর। ১১৩ সিসি বিশিষ্ট স্কুটারটির রয়েছে এয়ার কুলড, চার স্ট্রোক সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এটি বেশ জ্বালানি সাশ্রয়ী। ইয়ামাহ্ দাবি করছে, ব্লু কোর প্রযুক্তির স্কুটারটি প্রতি লিটারে চলবে ৬৬ কিলোমিটার।

টিভিএস স্কুটি জেস্ট
টিভিএস স্কুটি জেস্ট

৩. টিভিএস স্কুটি জেস্ট:  এই স্কুটারটির দাম ৪৫ হাজার ২২৮ রুপি। বাজারে আসা ১০০/১১০ সিসি স্কুটারগুলোর মধ্যে এটি সবচেয়ে সহজলভ্য। এটি কাঠামোগত দিক দিয়ে ছোট হলেও বেশ মজবুত। এটি ওজনেও অনেক হালকা। এটি বিশেষ করে তরণীদের জন্য বাজারে নিয়ে আসা হয়েছে। তবে তরুণরাও এটি ব্যবহার করতে পারবেন।

হিরো প্লেজার
হিরো প্লেজার

৪. হিরো প্লেজার: এতে চড়ে বেড়ান অনেক আরামদায়ক। হিরো প্লেজার স্কুটারের দাম ৪৪ হাজার ৯০০ রুপি। ১০২ পাওয়ার প্লান্ট বিশিষ্ট স্কুটারটির মূল বিশেষত্ব হলো এর ব্রেকিং সিস্টেম।

ইয়ামাহা আলফা
ইয়ামাহা আলফা

৫. ইয়ামাহা আলফা:  এই স্কুটারটির দাম ৪৮ হাজার ৯৩৬ রুপি। এই স্কুটারে এক সপ্তাহের কেনাকাটা পর্যন্ত বহন করা যায়। তাই বাজার করতে বা ছোট ভ্রমণের জন্য এটি খুবই আরামদায়ক।

সুজুকি লেট’স
সুজুকি লেট’স

৬. সুজুকি লেট’স: এই স্কুটারটির দাম ৪৫ হাজার ৯৫৭ রুপি। সুজুকির সব নতুন স্কুটারের মধ্যে লেট’স মডেলটি হচ্ছে প্রথম। গুড লুকিং, দ্রুত গতির কারণে বাজারে এর চাহিদাও বেশ। এটিই একমাত্র স্কুটার যা প্রতি ঘণ্টায় চলে ৯০ কিলোমিটার। হোন্ডা, ইয়ামাহ্ ও টিভিএস এর সাথে প্রতিদ্বিন্দ্বতা করতে এটি বাজারে আনা হয়েছে।

 মাহিন্দ্রা গুস্তো
মাহিন্দ্রা গুস্তো

৭. মাহিন্দ্রা গুস্তো: মাহিন্দ্রা গুস্তো স্কুটারটির দাম ৪৪ হাজার ৮৫০ রুপি। এটি প্রতি লিটারে চলবে ৬০.২৫ কিলোমিটার। এর বিশেষত্ব হচ্ছে সহায়ক আসন। তাছাড়া এর ব্রেকিং সিস্টেমেও নতুনত্ব আনা হয়েছে। চড়ে বেড়ানোর জন্য  এই স্কুটারটি খুবই উপভোগ্য এবং মাহিন্দ্রার এটি বিশাল পদক্ষেপ।

টিভিএস জুপিটর
টিভিএস জুপিটর

৮. টিভিএস জুপিটর:  এই স্কুটারটির মূল্য ৪৭ হাজার ৯৮৯ রপি। এর রয়েছে বেশ বড় চাকা এবং পেছনের দিকে জ্বালানি ক্যাপ। এটি দেখতেও বেশ সুন্দর।

হিরো মায়েস্ত্রো
হিরো মায়েস্ত্রো

৯. হিরো মায়েস্ত্রো:  এর দাম ৪৮ হাজার ৫০ টাকা। এর চেসিস ব্যালান্স চমৎকার। এটির টায়ারে আনা হয়েছে নতুনত্ব। এর নতুন কাঠামোটিও দারুণ।

মাহিন্দ্রা রোডিও ইউজো ১২৫
মাহিন্দ্রা রোডিও ইউজো ১২৫

১০. মাহিন্দ্রা রোডিও ইউজো ১২৫: এই স্কুটারটির দাম ৪৭ হাজার ২৫০ রুপি। ১২৫ সিসি ইঞ্জিন বিশিষ্ট এই স্কুটারের স্পিডমিটার, টাচোমিটার, ওডোমিটার, ট্রিপ মিটার, জ্বালানি ইন্ডিকেটর, ঘড়ি, দ্রুত গতির অ্যালার্ম ও আয়না সবই ডিজিটাল। এতে মোবাইল চার্জ দেওয়ারও সিস্টেম রয়েছে। তাছাড়া রয়েছে ২২ লিটার তেল রাখার স্থান।